ক্যাডারভুক্তির দাবিতে দ্বিতীয় দিনেও রাস্তায় চিকিৎসকরা

আমাদের নতুন সময় : 16/05/2019

আসিফ কাজল : টানা দ্বিতীয় দিন মানববন্ধন ও অবস্থান কর্মসূচি পালন করেছে ৩৯তম বিসিএসের নন ক্যাডার চিকিৎসকরা। ক্যাডারভুক্তির দাবিকে দ্বিতীয় দিনেও রাস্তার পাশে অবস্থান করে তারা। গতকাল বুধবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে ৩৯ তম বিসিএসে উর্ত্তীর্ণ চিকিৎসকরা নতুন পদ সৃষ্টি করে ক্যাডারভুক্তির দাবী জানায়। চিকিৎসকরা জানায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আশ্বাস না পাওয়া পর্যন্ত অবস্থান কর্মসূচি আমরা প্রত্যাহার করবো না।

চিকিৎসা ব্যবস্থায় দূরবস্থার কথা জানান ডা. দেবাশিষ দেব। তিনি বলেন, সরকারি হাসপাতাল পূর্বে যেটি ১০০ শয্যা ছিল তা ২৫০ শয্যা করা হয়েছে। গ্রামেগঞ্জে কমিউনিটি হাসপাতাল করা হয়েছে। কিন্তু চিকিৎসক সংখ্যা বাড়েনি। শুধুমাত্র চিকিৎসক সংকটের কারণে গ্রামীণ মানুষ তাদের মৌলিক স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত হচ্ছে।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রীর টেকসই উন্নয়ন লক্ষমাত্রা অর্জনের বড় বাঁধা মানুষের স্বাস্থ্যখাতে অতিরিক্ত ব্যায়। সরকারি হাসপাতাল থেকে চিকিৎসা সেবা গ্রহণ না করতে পেরে বেসরকারি স্বাস্থ্যসেবায় ঝুকছে সাধারণ মানুষ। যে কারণে মাথাপিছু ব্যায় বেড়ে যাচ্ছে।

ডা: রাফা জানায়, সারাদেশে সরকারি স্বাস্থ্যসেবামূলক প্রতিষ্ঠানে ৮০ হাজার চিকিৎসক প্রয়োজন যার মধ্যে মাত্র ২৪ হাজার চিকিৎসক সেবা প্রদান করছেন। ৫৬ হাজার চিকিৎসক সংকটের মধ্য দিয়ে কোন দেশের স্বাস্থ্যখাত কাঙ্খিত লক্ষ্যমাত্রা অর্জন করতে পারেনা।

২০১৮ সালে ৩৯ তম স্পেশাল বিসিএসে ৪০ হাজার চিকিৎসক পরীক্ষায় অংশগ্রহণ করেন যার মধ্যে ১৩ হাজার চিকিৎসককে উত্তীর্ণ করা হলেও ৮ হাজার ৩৬০ জনকে নন ক্যাডার করাতে আন্দালন করছেন চিকিৎসকরা। সম্পাদনা : ওমর ফারুক




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]