দূষিত পানির কারণেই হয় রোটা ভাইরাসের ডায়রিয়া বললেন আইসিডিডিআরবির সিনিয়র পরিচালক

আমাদের নতুন সময় : 16/05/2019

মঈন মোশাররফ : সুপেয় পানি পান না করলে স্বাস্থ্যের কী ধরনের ক্ষতি হয়? ওয়াসার পানি কি আসলেই শতভাগ সুপেয়? এ প্রসঙ্গে ইন্টারন্যাশনাল সেন্টার ফর ডাইরিয়াল ডিজিজ রিসার্চ বাংলাদেশের (আইসিডিডিআরবি) সিনিয়র পরিচালক ডা. তাহমিদ আহমেদ গতকাল বুধবার ডয়চে ভেলেকে বলেন, পানি বলতে নরমাল পানি বোঝায় । পানিতে অনেক কিছুই থাকতে পারে। সুপেয় পানি বলতে এমন পানিকে বোঝানো হয় যেখানে বাইরের কোনো জীবাণু থাকে না। যে পানি খেলে কোনো পানিবাহিত রোগ হবে না এটাকেই বলে সুপেয় পানি।

তিনি বলেন, পানি একটি রাসায়নিক পদার্থ। এটার উপাদান ওই একই হাইড্রোজেন ও অক্সিজেন। এর মধ্যে অতিরিক্ত কোনো কিছু থাকার সুযোগ নেই। পানি পানিই। এটা যখন দূষিত হয়ে যায়, তখনই সমস্যা হয়। তখন এটাতে হয় কিছু জীবাণু ঢোকে বা এমন কিছু পদার্থ ঢোকে যা শরীরের ক্ষতি করে।

তিনি জানান, কিছু পানিবাহিত রোগ আছে, সেগুলো হতে পারে । এই রোগগুলো হলো কলেরা, আমাশয় ও টাইফয়েড। এমনকি এখন সবচেয়ে বেশি যে রোটা হচ্ছে, সেটা হলো ভাইরাস জনিত ডায়রিয়া। সেটাও পানির কারণে হতে পারে। এছাড়া হেপাটাইটিজ বা লিভারে প্রদাহ এটাও কিন্তু পানিবাহিত রোগ। কেউ যদি খারাপ পানি পান করে, তাহলে এ রোগ হতে পারে। সম্পাদনা : ওমর ফারুক

 

 




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]