• প্রচ্ছদ » গুরুত্বপূর্ণ সংবাদ » পাটকলগুলোকে কতদিন ফাইন্যান্স করবো প্রশ্ন করে অর্থমন্ত্রী বললেন, গত ১০ বছরে সাত হাজার কোটি টাকা ফাইন্যান্স করেছি


পাটকলগুলোকে কতদিন ফাইন্যান্স করবো প্রশ্ন করে অর্থমন্ত্রী বললেন, গত ১০ বছরে সাত হাজার কোটি টাকা ফাইন্যান্স করেছি

আমাদের নতুন সময় : 16/05/2019

সোহেল রহমান : গত ১০ বছরে রাষ্ট্রায়ত্ত পাটকলগুলোকে প্রায় ৭ হাজার কোটি টাকা ভর্তুকি দেয়া হয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। গতকাল বুধবার সচিবালয়ে ‘সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি’র বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে প্রসঙ্গক্রমে তিনি এ কথা জানান।

জানা যায়, রাষ্ট্রায়ত্ত ‘বাংলাদেশ জুট মিল কর্পোরেশন’ (বিজেএমসি)-এর অধীনে ২৩টি পাটকলে প্রায় ৭০ হাজার শ্রমিক রয়েছে। অধিকাংশ শ্রমিক গত ৬ থেকে ১৩ সপ্তাহ পর্যন্ত কোনো বেতন পাচ্ছেন না। এ প্রেক্ষিতে খুলনাসহ দেশের বিভিন্ন এলাকায় বকেয়া বেতন-ভাতার দাবিতে গত কয়েকদিন ধরে আন্দোলন করে আসছেন রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকেরা।

পাটকল শ্রমিকদের বকেয়া বেতন-ভাতা পরিশোধের বিষয়ে মতামত জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, আমি তাদেরকে বিষয়টি নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে যোগাযোগ করতে বলেছি। আমার বিশ্বাস, প্রধানমন্ত্রী হয়তো এটার কোনো না কোনো সমাধান বের করতে পারবেন। প্রসঙ্গক্রমে তিনি বলেন, পাটকলগুলোকে আমরা আর কতদিন ফাইন্যান্স করবো? গত ১০ বছরে আমরা সাত হাজার কোটি টাকা ফাইন্যান্স করেছি। এটা অনেক বড় টাকা। এখনো ফাইন্যান্সিং চলছে, ফ্যাক্টরি চলে না, বন্ধ। বেতন দিতে না পারলে … আমি জানি না কীভাবে এটা হবে!

অর্থমন্ত্রী আরও বলেন, যেহেতু আমি সরাসরি এই মন্ত্রণালয়ের দায়িত্বে না, এ বিষয়ে কথা বলাও আমার ঠিক হবে না। ওই মন্ত্রণালয়ে দু’জন মন্ত্রী আছেন। তারা হয়তো কোনো না কোনো কমিটমেন্ট দিয়েছেন, যারা চাকরি করেন শ্রমিক-কর্মচারী যারা আছেন, হয়তো বা তারাও একটা কথা দিয়েছেন বা আলাপ-আলোচনা করেছেন। আমি এ বিষয়ে কোনো কমিটমেন্ট করতে পারবো না। আমি বললে দু’রকম হতে পারে, এজন্য আমি বলবো না। সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]