রাজশাহীতে আম পাড়া উৎসব শুরু

আমাদের নতুন সময় : 16/05/2019

মঈন উদ্দীন : মধুমাস জ্যৈষ্ঠের প্রথম দিনে রাজশাহীতে আম পাড়া শুরু হয়েছে। গতাকল বুধবার সকাল থেকে রাজশাহীর বিভিন্ন উপজেলায় আম পাড়া হয়। এদিন পাড়া হচ্ছে কেবল গুটি জাতের আম। রাজশাহী নগরীর বায়া এলাকায় আম বাগান ব্যবসায়ী মনিরুল ইসলাম মনির জানান, গুটি জাতের আম নামিয়ে প্লাস্টিকের ক্যারেটে করে তা নিয়ে যাওয়া হচ্ছে নির্দিষ্ট মোকামে। মনিরুল ইসলাম বলেন, পরিপক্ক এই আম কাঁচা অবস্থাতেই বিক্রি করা হবে।

সাধারণত এই সবুজ (কাঁচা) আমই বিক্রি করা হয়। এগুলো বাড়ি নিয়ে সনাতন পদ্ধতিতে রেখেই পাকিয়ে সবাই খেতে পারেন। যে কারণে কোনো বিষাক্ত কেমিক্যালের ভয় থাকে না। আর অল্পকিছু আম পেকে যায় গাছেই। সেগুলো খুচরা বাজারে বিক্রি করা হয়। ফলে আমের রাজধানী রাজশাহীতে বিষমুক্ত আমই কেনাবেচা হয়। তিনি বলেন, বাজারে গিয়ে যারা পুরোপুরি পাকা রঙের আম কিনতে চান তারাই প্রতারণার শিকার হন। কারণ এক শ্রেণির অসাধু ব্যবসায়ী এ ধরনের ক্রেতাদের দৃষ্টি আকর্ষণের জন্য ঢাকাসহ বিভিন্ন স্থানে সবুজ আম নিয়ে গিয়ে ক্ষতিকারক কেমিক্যাল স্প্রে করে হলুদ রঙ ধারণ করান।

 

রাজশাহী জেলা প্রশাসক (ডিসি) এস এম আবদুল কাদের সাংবাদিকদের বলেন, আম ভাঙার বিষয়টি মনিটরিংয়ের জন্য সব উপজেলা নির্বাহী কর্মকর্তা, উপজেলা চেয়ারম্যান ও কৃষি কর্মকর্তাদের এরই মধ্যে নির্দেশ দেয়া হয়েছে। সম্পাদনা : ওমর ফারুক

 

 

 




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]