সময় বয়ে যাচ্ছে

আমাদের নতুন সময় : 16/05/2019

হাসান মামুন

অনুভ‚তি নানা রকমের আছে। ধর্মীয় অনুভ‚তি তার একটা। এটা গুরুত্বপূর্ণ এজন্য যে, ছড়িয়ে পড়তে পারে ওই সম্প্রদায়ের বহুর মধ্যে। তাতে বিপত্তি ঘটার শঙ্কা। এটা দূর করে বা এড়িয়ে চলাই তো প্রয়োজন। কিন্তু কোনো কথা বা কাজে কার কিংবা কাদের অনুভ‚তি কীভাবে আক্রান্ত হলো, তা বিচার করে উঠা কঠিন। সব দেশেই কমবেশি নানা ধর্ম-সম্প্রদায়ের লোক থাকে। এদের মধ্যে সংখ্যালঘুরাও আছে। রাষ্ট্র সুবিধাজনক না হলে তাদের থাকতে হয় চাপের মধ্যে। এর একটা চরম উদাহরণ বলা যেতে পারে চীন। তারা একটি সম্প্রদায়কে ধর্মীয় রীতি পালন করতেও নাকি দিচ্ছে না। এদিকে অনেক দেশে রয়েছে বিপরীত প্রকৃতির জোরাজুরি। পাকিস্তানে এক নারী কখন কী বলেছিলেন বা বলে ফেলেছিলেন, তা নিয়ে প্রাণদÐও হয়ে যাচ্ছিলো তার। এখন নাকি তিনি কানাডায় গিয়ে আশ্রয় নিয়েছেন।
নিজের দেশও মানুষকে বঞ্চিত করে তার ন্যূনতম অধিকার থেকে। ‘উন্নয়ন’ দিয়ে কী করবে তারা… যদি মন খুলে বলতেই না পারে! অবশ্য অনেকে বলতে গিয়ে সীমা লঙ্ঘন করে ফেলেন। সেটা যে কেবল আগ্রাসী মনোভাব বা উত্তেজনার কারণে ঘটে তা নয়, শিক্ষার অভাবেও হয়ে থাকে। সেটা অবশ্যই দেখতে হবে রাষ্ট্রকে… কোনো চরমপন্থায় না গিয়ে।
সম্প্রতি ইনবক্সে এক বন্ধু একটা ভিডিও পাঠিয়েছেন, যেখানে দেখা যাচ্ছে এদেশের কোনো এক গ্রামে এক তরুণ স্বামী তার ততোধিক অল্পবয়সী স্ত্রীকে পিটিয়ে কাবু করে কাদার উপর দিয়ে টানতে টানতে নিয়ে যাচ্ছে। আর লোকজন দাঁড়িয়ে তামাশা করছে। এটা যে গুরুতর অপরাধ, তার কোনো উপলব্ধিই যেন নেই ওখানে।
এই দেশ সত্যিই আমরা চাইনি, যখন একাত্তরে যুদ্ধে গিয়েছিলাম। এমনকি যখন প্রথম সংবিধান লিখেছিলাম আমরা। এখনও আইন-কানুন যেটুকু বলে, তাতেও তো এগুলো বড় অপরাধ। কিন্তু সেটা মনে হচ্ছে না হয়তো এজন্যও যে, অন্যান্য অপরাধ… যেগুলো সত্যিকারের অপরাধ বলে সাব্যস্ত হওয়াও কঠিন, তা নিয়ে অনেক বেশি মেতে আছি।
হেনরি স্বপন সাহেব সত্যি কী বলেছেন জানি না, তবু মনে হয়, তাকে অচিরেই কারামুক্ত করেও অভিযোগের নিষ্পত্তি করা সম্ভব। আর এ সংক্রান্ত আইনটি যে সমস্যা সমাধানের চেয়ে উল্টো কিছু জটিলতার জন্ম দিচ্ছে… পারলে সেটা দেখুন সংশ্লিষ্টরা। সময় কিন্তু বয়ে যাচ্ছে। ফেসবুক থেকে




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]