১২ দিনের ৭২তম কান চলচ্চিত্র উৎসব শুরু

আমাদের নতুন সময় : 16/05/2019

দেবদুলাল মুন্না : বিশ্ব চলচ্চিত্রের সবচে বড়ো উৎসব কান উৎসব মঙ্গলবার রাতে শুরু হয়েছে। দক্ষিণ ফ্রান্সের সাগরপাড়ের শহরে পর্দা উঠলো ৭২তম আসরের। জমকালো উদ্বোধনী অনুষ্ঠানটি ক্যানাল প্লাস টিভি চ্যানেলের পাশাপাশি ফ্রান্সের প্রায় ৬০০টি প্রেক্ষাগৃহে সরাসরি দেখানো হয়েছে। কানের পালে দে ফেস্টিভ্যাল ভবনের গ্র্যা- থয়েটার লুমিয়েরে কান উৎসব উদ্বোধন করেন অস্কারজয়ী স্প্যানিশ অভিনেতা হাভিয়ার বারদেম ও ফরাসি অভিনেত্রী-গায়িকা চার্লোট গেইন্সবুর্গ। উভয়ে এর আগে কানে সেরা অভিনেতা ও সেরা অভিনেত্রীর পুরস্কার জিতেছেন।  অনুষ্ঠানের শুরু পর্দায় ভেসে ওঠে ‘ভারদা বাই আনিয়েস’ ছবির দৃশ্য। এতে দেখা যায়, সাগরপাড়ে পরিচালকের চেয়ারে বসে একা একা কথা বলছেন প্রয়াত ফরাসি নারী নির্মাতা আনিয়েস ভারদা। এই দৃশ্য শেষ হতেই আলোকিত মঞ্চে দেখা যায়, সেই চেয়ারটি পড়ে আছে। তাতে লেখা ‘আনিয়েস ভি.’। মঞ্চে শূন্য চেয়ার রেখে এই কিংবদন্তীকে আরেকবার সম্মান জানানো হয়। গত মার্চে ৯০ বছর বয়সে মৃত্যুবরণ করেন আনিয়েস ভারদা।

তার প্রতি শ্রদ্ধা জানিয়ে উদ্বোধনী অনুষ্ঠানে পিয়ানোতে সুর তুলে ‘‘আই’ম অ্যান এম্পটি হাউস উইদাউথ ইউ’’ গানটি গেয়েছেন বেলজিয়ান গায়িকা অ্যাঞ্জেলা। গতবারের মতো এবারের উদ্বোধনী আয়োজনে মাস্টার অব সিরিমনিস (সঞ্চালক) ছিলেন এদুয়া বেয়া। সঞ্চালকের আমন্ত্রণে একে একে মঞ্চে আসেন প্রতিযোগিতা বিভাগের বিচারক ফরাসি গ্রাফিক ঔপন্যাসিক-নির্মাতা এনকি বিলাল, মার্কিন নারী নির্মাতা কেলি রাইকার্ড, গ্রিসের পরিচালক ইওর্গস লানতিমোস, ইতালিয়ান নারী নির্মাতা অ্যালিস রোরওয়াচার, ফরাসি নির্মাতা রবিন ক্যাম্পিলো, পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসোর অভিনেত্রী-পরিচালক মায়মুনা এনদাই, পোল্যান্ডের অস্কার মনোনীত পরিচালক পাওয়েল পাওলিকস্কি ও মার্কিন অভিনেত্রী এল ফ্যানিং।

প্রতিযোগিতা বিভাগের বিচারক প্যানেলের সভাপতি আলেহান্দ্রো গঞ্জালেজ ইনারিতু মঞ্চে আসার আগে তার বিভিন্ন ছবির অংশবিশেষ দেখানো হয় পর্দায়।এরপর ছিল অফিসিয়াল সিলেকশনের (প্রতিযোগিতা বিভাগ, প্রতিযোগিতা বিভাগের বাইরে, আঁ সার্তে রাগার ও মিডনাইট স্ক্রিনিং) ছবিগুলোর অংশবিশেষ। এরিমাঝে নামিদামি তারকা ও চলচ্চিত্র কলাকুশলীরা আসেন। তাদের মধ্যে উল্লেখযোগ্য জুলিয়ান মুর, ইভা লঙ্গোরিয়া, গঙ লি প্রমুখ। মাঝে আঁ সার্তে রাগার বিভাগের বিচারকদের প্রধান লেবানিজ নারী নির্মাতা নাদিন লাবাকি ও ক্যামেরা দ’র বিভাগের মূল বিচারক কম্বোডিয় নির্মাতা রীতি পানকে পরিচয় করিয়ে দেন সঞ্চালক।

সাল দুবুসি থিয়েটারে উদ্বোধনী অনুষ্ঠান ও ‘দ্য ডেড ডোন্ট ডাই’ দেখানো হয় আমন্ত্রিত সাংবাদিকদের। রাত সাড়ে ৯টায় সাল বাজিনেও তাদের জন্য ছিল ছবিটির প্রদর্শনী।এবার প্রতিযোগিতা বিভাগে বিচারকদের প্রধান হিসেবে থাকছেন অস্কারজয়ী মেক্সিকান নির্মাতা আলেহান্দ্রো গঞ্জালেজ ইনারিতু। আগামী ২৫ মে তিনিই স্বর্ণপাম জয়ী ছবির নাম ঘোষণা করবেন। সমাপনী আয়োজনেও সঞ্চালক থাকবেন ফরাসি অভিনেতা-নির্মাতা এদুয়া বেয়া।১২ দিনের এই উৎসবে নতুন সব ছবি ও নানান আয়োজনে মুখর থাকবে দক্ষিণ ফরাসি উপকূল। এর মাধ্যমে বড় পর্দায় আন্তর্জাতিক ফিল্মমেকিংয়ের বৈচিত্রকে উদযাপন করা হবে।কয়েকটি ছবি নিয়ে আলোচনার কোনো কমতি নেই এবার। যেমন সবার আগে উঠে আসে সবার পরে উৎসবে যোগ হওয়া ছবির নাম। অর্থাৎ কুয়েন্টিন টারান্টিনোর ‘ওয়ান্স আপন আ টাইম ইন… হলিউড’। এই ছবির জন্য লাল গালিচায় হাঁটবেন লিওনার্দো ডি’ক্যাপ্রিও, ব্র্যাড পিট, মারগোট রোবির মতো তারকারা। উদ্বোধনী ছবি জিম জারমুশের ‘দ্য ডেড ডোন্ট ডাই’ নিয়েও আলোচনা এখন তুঙ্গে। অ্যাডাম ড্রাইভার ও বিল মারে অভিনীত এই জোম্বি ছবি উৎসবের অন্যতম আকর্ষণ। সংগীত তারকা এলটন জনের বায়োপিক ও লেড জ্যাপলিনের সংগীত সফর নিয়ে তথ্যচিত্রও আলোচনার তুঙ্গে আছে। তা ছাড়া জ্যেষ্ঠ নির্মাতারাও এ বছর পাল�া দিয়ে তরুণদের সঙ্গে প্রতিযোগিতায় নামার জন্য প্রস্তুত। সেই ক্ষেত্রে কেন লোচ (৮২), টেরেন্স মালিক (৭৫) ও মার্কে বেল্লোকিউর (৭৯) নাম বলতেই হয়। সম্পাদনা : ইকবাল খান

 

 

 




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]