৫৭ ধারা সরকারের জনপ্রিয়তা ক্ষুণœ করছে, বললেন আফসান চৌধুরী

আমাদের নতুন সময় : 16/05/2019

জুয়েল খান : বাংলাদেশে মুক্তবুদ্ধি চর্চার অন্তরায় বহু জিনিস আছে তবে এই আইনটা তার মধ্যে একটি। এমনিতেই বাংলাদেশের মানুষ খুব একটা মুক্তবুদ্ধি চর্চা করতে চায় না। সামাজিকভাবে আমরা মুক্তবুদ্ধি চর্চার বিরুদ্ধে। কিন্তু সরকার যখন একটা আইন করে এবং সেটা সাধারণত সেই আইন সরকারবিরোধী মানুষের বিপক্ষে যায় তখন আমরা প্রতিবাদ করি এমনটা মনে করেন লেখক ও গবেষক আফসান চৌধুরী।

তিনি বলেন, এই মামলায় আগের থেকে গ্রেপ্তার কমেছে। গত ৬ মাসে উল্লেখযোগ্য হারে তেমন কোনো গ্রেপ্তারের ঘটনা ঘটেনি। তবে এই আইনটা সরকারের জনপ্রিয়তা ক্ষুণœ করছে। যতো সময় পর্যন্ত এ রকম একটা আইন থাকবে ততোক্ষণ পর্যন্ত মানুষ আইনটা নিয়ে প্রশ্ন করতেই থাকবে।

আইসিটি অ্যাক্টের-৫৭ ধারায় সাম্প্রতিক সময়ে কবি হেনরী স্বপন এবং মুক্তমনা লেখক ইমতিয়াজ মাহমুদকে গ্রেপ্তার করা হয়েছে। আদালত সিদ্ধান্ত নেবে তাদের কি করা উচিত। সাধারণত এই আইনটার কোনো জনপ্রিয়তা নেই। মানুষ মনে করে এই আইনের মাধ্যমে মানুষকে হয়রানি করা হয়। কেউ যখন এই আইনের অধীনে গ্রেপ্তার হয় তখন মানুষের মনে প্রশ্ন উঠে যে, শত্রুতাবশত আটক করা হলো। এই আইনের বিষয়ে কিছুটা হলেও সরকারের দায় বর্তায়। সরকার আরেকটু যদি সফলভাবে যাচাই-বাছাই করে গ্রেপ্তার করতো তাহলে ভালো হতো।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]