বৌদ্ধ পূর্ণিমা আজ রাজধানীর মন্দিরগুলো জুড়ে কড়া নিরাপত্তা বলয়

আমাদের নতুন সময় : 18/05/2019

সুজন কৈরী : বৌদ্ধ ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব বৌদ্ধ পূর্ণিমা আজ। দেশের প্রায় আড়াই হাজার বৌদ্ধ মন্দিরে বৌদ্ধ পূর্ণিমা উদযাপিত হবে। দিবসটিকে ঘিরে আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে নেয়া হয়েছে কড়া নিরাপত্তা ব্যবস্থা। প্রতিটি বৌদ্ধ মন্দিরের প্রবেশগেটসহ আশপাশে দায়িত্ব পালন করছেন র‌্যাব-পুলিশের সদস্যরা। এছাড়া রয়েছেন গোয়েন্দা সংস্থার সদস্যসহ সিটিটিসির সদস্যরা। আইনশৃঙ্খলা বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারাও নিরাপত্তার বিষয়টি মনিটরিং করছেন। ক্লোজ সার্কিট ক্যামেরায় মন্দিরের প্রধান ফটকসহ আশপাশের এলাকায় নজর রাখা হচ্ছে।

বৌদ্ধ পূর্ণিমা উপলক্ষে জঙ্গি হামলার আশঙ্কার তথ্য পাওয়ার পর থেকেই সারাদেশের বৌদ্ধ মন্দিরগুলোতে নিরাপত্তা জোরদারের নির্দেশ দেয় পুলিশ সদর দপ্তর। সেই নির্দেশনা অনুযায়ী সারাদেশের বৌদ্ধ মন্দিরগুলোতে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হয়। বিশেষ করে রাজধানীর সবুজবাগ, মেরুল বাড্ডাসহ সকল বৌদ্ধ মন্দিরগুলোতে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা জে ব্যবস্থা জোরদার করা হয়েছে।

পুলিশ সদর দপ্তরের এআইজি (মিডিয়া) সোহেল রানা জানান, বৌদ্ধ সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব বৌদ্ধ পূর্ণিমা যেন স্বাভাবিক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে আয়োজনে ঘাটতি না থাকে,  সেজন্য পুলিশ ব্যাপক নিরাপত্তামূলক ব্যবস্থা নিয়েছে। ইতিমধ্যে মঙ্গলবার সকালে আইজিপি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারীর নেতৃত্বে পুলিশ সদর দপ্তরে বৈঠক হয়েছে। সেখান থেকে প্রয়োজনীয় দিকনির্দেশনা দেয়া হয়েছে। ওই সভায় আইজিপি বলেন, বৌদ্ধ পূর্ণিমার নিরাপত্তা নিয়ে সুনির্দিষ্ট কোনো শঙ্কা নেই। তবে নিরাপত্তা ব্যবস্থা সুসংহত করাতে নিরাপত্তা সংক্রান্ত প্রতিটি বিষয় বিশ্লেষণ করে বৌদ্ধ মন্দিরকেন্দ্রিক বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। এই উৎসব ঘিরে যেন কোনো গোষ্ঠী বা মহল কোনো ধরনের গুজব বা বিভ্রান্তি ছড়াতে না পারে,  সেজন্য সামাজিক যোগাযোগমাধ্যমগুলো সার্বক্ষণিক মনিটরিংয়ে গোয়েন্দা সংস্থাগুলোকে নির্দেশ দেয়া হয়েছে। সম্পাদনা : রেজাউল আহসান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]