কবি ওমর খৈয়ামের দুই প্রেমিকা রুবাই ও রুবাইয়াৎ, গতকাল তার জন্মদিনে ছিল গুগলের ডুডল

আমাদের নতুন সময় : 19/05/2019

দেবদুলাল মুন্না : ইরানের কবি, গণিতবেত্তা, দার্শনিক ও জ্যোতির্বিদ গিয়াসউদ্দিন আবুল ফাতেহ ওমর ইবনে ইব্রাহিম আল খৈয়াম নিশাপুরির গতকাল ছিলো ৯৭১তম জন্মদিন।ওমর খৈয়াম প্রেমিক হিসেবেও বিখ্যাত। বুখারায় পড়াশোনার সময় একই সঙ্গে তিনি দুই তরুণীর প্রেমে পড়েছিলেন। একজনের নাম রুবাই। তিনি গড়নের দিক দেখতে মাঝারি। আর রুবাইয়াৎ দীর্ঘাঙ্গী। দুজনেই জানতেন খৈয়াম যে দুজনকেই ভালোবাসেন। তাদের গজল শোনাতেন এবং একসময় তারা দুজনেই সিদ্ধান্ত নিয়েছিলেন খৈয়ামের সঙ্গে সংসার করেবন একসাথে। পরবর্তীতে তুরস্কে চলে এলে তার জীবন বদলে যায় এবং বিয়ে করেন অন্য নারীকে। কিন্তু আজীবন তার দুই প্রেমিকার নাম নিয়ে লেখেছেন ‘রুবাই’ ও ‘রুবাইয়াত’। তার জন্মদিন উপলক্ষে বিশেষ ডুডল প্রদর্শন করছে জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল। গুগলের হোমপেজে লোগোটিকে রঙিন পর্দায় তাকে তুলে ধরা হয়েছে। যেখানে দেখা যাচ্ছে একটি গাছের নিচে বসে বই পড়ছেন ওমর খৈয়াম। ১০৪৮ খৃষ্টাব্দে ১৮মে ইরানের নিশাপুরে জন্মগ্রহণ করার পর ওমর খৈয়াম যুবা বয়সে সমরখন্দে চলে যান এবং সেখানে শিক্ষা সমাপ্ত করেন। এরপর বুখারায় নিজেকে মধ্যযুগের একজন প্রধান গণিতবিদ ও জ্যোতির্বিদ হিসাবে প্রতিষ্ঠিত করেন। ১১৩১ খৃষ্টাব্দের ৪ ডিসেম্বর ৮৩ বছর বয়সে মারা যান ওমর খৈয়াম। নিশাপুরে ওমরের সমাধি দেখতে অনেকটা তাবুর মতো। তার কয়েকটি বিখ্যাত কবিতা সেখানে উৎকীর্ণ করা আছে।

ফারসি সাহিত্যের কাব্যকে প্রধানত ভাগ করা যায় চার শ্রেনীতে : কাচ্চিদা (রঙ্গ বা ব্যঙ্গ কাব্য), গজল (প্রেমগীতি), মথনবী বা মসনবী (দীর্ঘ কাব্যগাথা) এবং রুবাই। রুবাই একবচন। বহুবচনে রুবাইয়াৎ। রুবাই হচ্ছে চতুষ্পদী কবিতা, চার চরণে সীমাবদ্ধ। প্রতিটি রুবাইতে একটি মাত্র ভাবকে অবলম্বন করে প্রকাশ করা হয় দ্রোহ, প্রেম, আনন্দ, বিষাদ। মানব হৃদয়ের আশা-আকাঙ্খা ধ্বনিত হয় পরিচ্ছন্ন মনোহর রূপে। রুবাইয়ের অন্যতম বৈশিষ্ট্য হচ্ছে এর প্রথম, দ্বিতীয় এবং চতুর্থ ছত্রে থাকে অন্তমিল। তৃতীয় ছত্র সম্পূর্ণ স্বাধীন।অনেকে রুবাইয়ের সঙ্গে সপ্তম শতকের চীনা চতুষ্পদী কবিতা, জাপানি ‘হাইকু’, মালয়ি ‘পান্তুম’-এর সাদৃশ্য পেয়েছেন। আবার একগুচ্ছ রুবাই মিলে একটি রুবাইয়াৎ।

কবি ওমর খৈয়াম রচিত রুবাই’র সংখ্যা নিয়েও রয়েছে মতভেদ। প্রাচীন পুথিতে খৈয়ামের নামে দেড়শ’র কিছু বেশি রুবাই’র কথা বলা আছে। আবার কোনো কোনো পুথিতে রুবাই’র সংখ্যা আটশ’। কতিপয় গবেষকের মতে, পাঁচ হাজার রুবাই রচনা করেছেন কবি খৈয়াম।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]