• প্রচ্ছদ » গুরুত্বপূর্ণ সংবাদ » বঙ্গবন্ধু স্যাটেলাইটের বাণিজ্যিক সম্প্রচার শুরু আজ : প্রথম তিনমাস বিনামূল্যে টিভি চ্যানেলগুলো পাবে সম্প্রচার সেবা


বঙ্গবন্ধু স্যাটেলাইটের বাণিজ্যিক সম্প্রচার শুরু আজ : প্রথম তিনমাস বিনামূল্যে টিভি চ্যানেলগুলো পাবে সম্প্রচার সেবা

আমাদের নতুন সময় : 19/05/2019

নজরুল কবীর : আজ (১৯ মে) শুরু হচ্ছে বঙ্গবন্ধু স্যাটেলাইটের বাণিজ্যিক সম্প্রচার। বেসরকারি টেলিভিশনগুলোকে সম্প্রচার সেবা দেওয়ার মাধ্যমে এর যাত্রা শুরু হবে। এতে করে বেসরকারি টিভি চ্যানেলগুলোর অর্থ সাশ্রয় হবে। অন্যদিকে, সরকারও আর্থিকভাবে লাভবান হবে। ‘বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেড’ (বিসিসিএল) এর চেয়ারম্যান শাহজাহান মাহমুদ জানান, শুধু অভ্যন্তরীন বাজার থেকেই মাত্র ৮ বছরের মধ্যে উঠে আসবে এ স্যাটেলাইট উৎক্ষেপণের খরচ। ২০১৮ সালের ১২ মে বাংলাদেশ সময় রাত ২ টা ১৪ মিনিটে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা কেনেডি  স্পেস সেন্টার থেকে সফলভাবে উৎক্ষেপণ করা হয় দেশের প্রথম কৃত্রিম উপগ্রহ কেন্দ্র বঙ্গবন্ধু স্যাটেলাইট-১। এর ৬ মাস পর ৯ সেপ্টেম্বরও এ স্যাটেলাইটের নির্মাতা প্রতিষ্ঠান ত্যালেস এ্যালোনিয়ার কাছ থেকে স্যাটেলাইটের রক্ষণাবেক্ষণ ও পরিচালনার দায়িত্ব বুঝে নেয় বাংলাদেশ। বর্তমানে গাজীপুরের তেরিপাড়া ও রাঙামাটির বেতবুনিয়া থেকে প্রকৌশলীরা এটি নিয়ন্ত্রণ করছেন।  বিসিএসসিএল এর চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ জানান, সম্প্রচার বাবদ প্রতিটি চ্যানেলকে মাসে ১৮ থেকে ২০ লাখ টাকা বিদেশে পাঠাতে হয় ভিন্ন দেশের স্যাটেলাইট ব্যবহারের কারণে। এছাড়া, বাংলাদেশ ব্যাংকের অনুমতি নেওয়া লাগে। যা অনেক ঝামেলাপূর্ণ।

দেশের স্যাটেলাইট ব্যবহারের ফলে চ্যানেলগুলোর অর্থ যেমন সাশ্রয় হবে, তেমনি দেশের রাজস্বও বাড়বে। ওদিকে, বেসরকারি চ্যানেলগুলো আর্থিকভাবে লাভবান হলেও তাদের শংকা রয়েছে সম্প্রচারের কারিগরি সুবিধা নিয়ে। কয়েকটি টিভি চ্যানেল ইতোমধ্যে বঙ্গবন্ধু স্যাটেলাইট চ্যানেল ব্যবহার করলেও আবার ভিন্ন দেশের স্যাটেলাইট ব্যবহারে ফিরে গেছে।

সময় টেলিভিশনের তথ্য প্রযুক্তি ও সম্প্রচার প্রধান সালাহউদ্দিন সেলিম জানান,বঙ্গবন্ধু স্যাটেলাইটের যে ফ্রিকোয়েন্সি, এটাকে বলা হয় ইনসেন্ট সি ব্যান্ড। এই ইনসেন্ট সি ব্যান্ডের ফ্রিকোয়েন্সিগত যে সেটআপ বাংলাদেশের কোনো চ্যানেলের তা নেই। সে কারণে সেই ফ্রিকোয়েন্সিতে ম্যাচ করতে গেলে আপলিংক ইকুইপমেন্ট চেঞ্জ করতে হবে চ্যানেলগুলোকে। নতুন করে আবার টাকা খরচ করতে কতখানি আগ্রহী হবে চ্যানেলগুলো তা প্রশ্নসাপেক্ষ।

এছাড়া, ফাইবার অপটিকের মাধ্যমে প্রতিটি টিভি চ্যানেল থেকে যে ফিড নেওয়া হচ্ছে গাজীপুরের গ্রাউন্ড স্টেশনে, তা-ও ঝুঁকিমুক্ত নয়। প্রায়ই হরহামেশা তা কাটা পড়ে।

তবে বিসিসিএল এর চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদের মতে সব ধরনের বাধা দূর করেই স্যাটেলাইট সম্প্রচার শতভাগ ব্যবহার উপযোগী করা হচ্ছে। তিনি বলেন, গত ১২ মে টিভিগুলোর সম্প্রচারের যাওয়ার কথা ছিল। কিন্তু কারিগরি সমস্যার কারণে তারা ৭ দিন সময় চেয়েছিল। তিনি বলেন, ইনশাল্লাআহ, আমরা বাণিজ্যিক কার্যক্রম রোববারই শুরু করব। প্রথম তিনমাস চ্যানেলগুলো বিনামূল্যে এ সুবিধা পাবে।

 

 

 




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]