অ্যাসিড হামলা ঠেকাতে ব্রিটেনে অস্ত্র আইন সংশোধন শিখদের কৃপাণ রাখার অনুমতি

আমাদের নতুন সময় : 20/05/2019

কাজী নুসরাত : সংশোধিত নতুন অস্ত্র আইন পাশ হলো ব্রিটেনে। রানি দ্বিতীয় এলিজাবেথ এই বিষয়ে সম্মতি দিয়েছেন। এর ফলে ১৮ বছরের কমবয়সিরা বিশেষ বিশেষ কিছু আগ্নেয়াস্ত্র, ছুরি, অ্যাসিডের মতো জিনিসপত্র কিনতে বা নিজেদের কাছে রাখতে পারবে না। তবে নতুন এ আইনে শিখ সম্প্রদায়কে ছাড় দেওয়া হয়েছে।এরপর পৃষ্ঠা ২, সারি

(প্রথম পৃষ্ঠার পর)  ধর্মীয় কারণে কৃপাণ ও তলোয়ার ব্যবহারের ক্ষেত্রে তাদের কোনও আইনি সমস্যার মুখে পড়তে হবে না বলে প্রশাসন জানায় । সূত্র : পিটিআই

ইতিমধ্যেই হাউস অব কমনসে ‘বিপজ্জনক অস্ত্র আইন ২০১৮’ বিলটি খুঁটিয়ে দেখা হয়েছে। এরপরেই ছাড়পত্রের জন্য বিলটিকে পাঠানো হয়েছে হাউস অব লর্ডসে। তবে ‘বিপজ্জনক অস্ত্র আইন’ সংক্রান্ত বিলের খসড়া তৈরির পর এ বিষয়ে আপত্তি জানান ব্রিটেনের শিখ সম্প্রদায়ের মানুষ। কারণ, ধর্মীয়ভাবে শিখদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ কৃপাণ এই নিষিদ্ধ অস্ত্র তালিকা থেকে ছাড় পায়নি।

প্রসঙ্গত, ৫০ সেন্টিমিটারেরও দীর্ঘ কৃপাণগুলি মূলত গুরুদুয়ারার ধর্মীয় অনুষ্ঠানে এবং শিখ সম্প্রদায়ের বিশেষ মার্শাল আর্টে ব্যবহার করা হয়।

বিলটি আইন হিসেবে স্বীকৃতি পাওয়ার সময়ে একটি সংশোধনী এনে কৃপাণকে এই আইন থেকে ছাড় দেওয়ার সিদ্ধান্ত নেয় ব্রিটেন সরকার।

বিগত বেশ কিছু সময় ধরে ছুরি নিয়ে হামলার প্রবণতা বাড়ছিল ব্রিটেনে। নতুন এই আইনে এ ধরনের অপরাধ কমিয়ে আনা যাবে বলে ধারনা করা হচ্ছে।

 




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]