পরিবহনের নৈরাজ্য দূর করতে মালিক এবং শ্রমিকপক্ষকে দায়বদ্ধ আচরণে বাধ্য করতে হবে, বললেন স্থপতি ইকবাল হাবিব

আমাদের নতুন সময় : 20/05/2019

জুয়েল খান : পরিবহন ব্যবস্থায় নিয়ন্ত্রণ আরোপ করতে হবে। সেবা সংস্থাকে ঢেলে সাজাতে হবে। মালিক এবং শ্রমিকপক্ষকে দায়বদ্ধ আচরণে বাধ্য করতে হবে এবং এর বাইরে যদি কেউ থাকে কোম্পানির নামে তাদের সরাসরি সব কর্মকা- বন্ধ করার ব্যবস্থা করতে হবে বলে মনে করেন স্থপতি ইকবাল হাবিব।

তিনি বলেন, পরিবহন সেক্টরের নৈরাজ্য নিরসন করতে হলে মালিকপক্ষ এবং সরকারের পারস্পরিক সমঝোতা এবং উভয়কে অবশ্যই জবাবদিহিতামূলক আচরণ করতে হবে। বছররের পর বছর ধর্মীয় অনুষ্ঠানকে সমানে রেখে ঘরমুখো এরপর পৃষ্ঠা ২, সারি

(প্রথম পৃষ্ঠার পর) মানুষদের কাছ থেকে ফায়দা নিচ্ছে পরিবহন মালিকেরা এবং তাদের সঙ্গে যুক্ত থাকে শ্রমিক সংগঠনগুলোও। একটা নিয়ন্ত্রণমুখী কর্মসূচির মধ্য দিয়ে পরিবহন খাতকে প্রকৃত সেবা খাতে পরিণত করার প্রয়োজন রয়েছে। কিন্তু সেই জায়গাতে এখনো এই কার্যক্রম বা নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করা যায়নি।

তিনি আরও বলেন, সাম্প্রতিক সময়ে মালিক সমিতি বলেছে যে, ঢাকা শহরে ফিটনেসবিহিন কিছু গা-ছোলা বা ছাল উঠা কতোগুলো গাড়ি এগুলো নাকি একদল কোম্পানির আন্ডারে চলছে যাদের নিয়ন্ত্রণ মালিক সমিতির হাতে নেই। ফলে পুরো ব্যবস্থাটাই এক প্রকার নিয়ন্ত্রণহীনভাবে চলছে। না আছে মালিক সমিতির হাতে নিয়ন্ত্রণ, না আছে বিআরটিএর হাতে, না আছে সরকার বা পুলিশের হাতে পুরোটই টালমাটাল অবস্থায় আছে। সুতরাং এ রকম একটা পরিস্থিতির মধ্য দিয়ে কখনও সাধারণ মানুষের জন্য সেবা নিশ্চিত করা সম্ভব নয়।

 

 




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]