বিশ্ব ও আঞ্চলিক অসুস্থ রাজনীতির কারণে রোহিঙ্গা সমস্যার সমাধান হচ্ছে না বলে মনে করেন ড. দেলোয়ার হোসেন

আমাদের নতুন সময় : 20/05/2019

আশিক রহমান : বিশ্ব ও আঞ্চলিক অসুস্থ রাজনীতির কারণে রোহিঙ্গা সমস্যার সমাধান হচ্ছে না বলে মনে করেন ঢাকা বিশ^বিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষক, অধ্যাপক ড. দেলোয়ার হোসেন। তিনি বলেন, রোহিঙ্গা সমস্যা বাংলাদেশের একার নয়, আন্তর্জাতিক সংকট। এই সংকট সমাধানে আন্তর্জাতিক সম্প্রদায়ের যে দায়িত্ব তা কি তারা পালন করছেন? তাদের ভূমিকা কোথায়? তাদের মানবিকতা কোথায়? বাংলাদেশ মানবিক কারণে রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছে। তাদের তো ফিরিয়ে নিতে হবে মিয়ানমারকে। কিন্তু এ ব্যাপারে দেশটি কোনো সহযোগিতা করছে না। কেন করছে না? তাদের শক্তি কোথায়?এরপর পৃষ্ঠা ২, সারি

(প্রথম পৃষ্ঠার পর)  চীন-রাশিয়া-ভারত কেন সরাসরি কিছু বলছে না, কেন রোহিঙ্গা প্রত্যাবাসনে ভূমিকা রাখছে না? নিজেদের স্বার্থের কারণে।

তিনি আরও বলেন, আমরা চীন-রাশিয়া, ভারত কিংবা মার্কিন যুক্তরাষ্ট্রকে চাপ দিতে পারবো না। আর চাপ দিয়েও কিছু করতে পারবো না। তবে যেটা করা যেতে পারে, বারবার বিষয়টা তাদের সামনে নিয়ে আসতে হবে। আলোচনা অব্যাহত রাখতে হবে। প্রশ্ন করতে হবে, আপনারা কতোটুকু দায়িত্ব পালন করছেন রোহিঙ্গা সংকট নিরসনে, তাদের ভরণপোষণে, প্রত্যাবাসনের ক্ষেত্রে? বিশ^ সম্প্রদায়ের কাছেও একই প্রশ্ন করতে হবে। রোহিঙ্গা সমস্যার সমাধান করতেই হবে। এর বিকল্প নেই।

ড. দেলোয়ার হোসেন বলেন, কূটনৈতিক তৎপরতায় আমাদের দুর্বলতা আছে বলে মনে হয় না। আমরা আমাদের জায়গা থেকে চেষ্টা করে যাচ্ছি। কিন্তু আমাদের একক চেষ্টায় কিছু হবে বলে মনে হয় না। চীন-রাশিয়া-ভারত যদি মিয়ানমারের উপর সরাসরি চাপ প্রয়োগ করতো তাহলে সংকটের সুরাহা অতি দ্রুতই হতো। কিন্তু মিয়ানমারের অসহযোগিতার কারণে রোহিঙ্গা প্রত্যাবাসনে কোনো পথ খুলছে না।

তিনি বলেন, রোহিঙ্গারা সুনির্দিষ্ট ক্যাম্পে বসবাস করছে। একটা জায়গায় থেকে থেকে হাপিয়ে উঠেছে। প্রয়োজনীয় মৌলিক চাহিদাগুলো মেটাতে পারছে কি তারা? বিশ^ সাহায্য সংস্থা ও রাষ্ট্রসমূহ কি দিচ্ছে তার প্রতিশ্রুত সাহায্য অর্থ? ঘাটতি পরিলক্ষিত হচ্ছে। যার ফলে রোহিঙ্গারা ক্যাম্প ছেড়ে  বেরিয়ে পড়ছে। বেঁচে থাকার নিশ্চয়তা নেই বলেই তারা অনিশ্চয়তার মধ্যে পড়েছে।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]