রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে প্রকল্পে আসবাবপত্রক্রয়ে অস্বাভাবিক অর্থ ব্যয়, দুইটি তদন্ত কমিটি গঠন

আমাদের নতুন সময় : 20/05/2019

সুজিৎ নন্দী : দেশের অন্যতম মেগা প্রকল্প রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র প্রকল্পের কর্মকর্তা-কর্মচারিদের বসবাসের জন্য আসবাবপত্র ক্রয় সংক্রান্ত অভিযোগ তদন্তে গতকাল ২টি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। একটি করেছে গণপূর্ত অধিদপ্তর অন্যটি গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়। অস্বাভাবিক অর্থব্যয় তদন্তে গণপূর্ত অধিদপ্তর গতকাল রোববার থেকে আনুষ্ঠানিক ভাবে কাজ শুরু করেছে। তিন সদস্যের এই কমিটি আগামী সাত কর্মদিবস শেষে ২৯ মের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেবে। একজন অতিরিক্ত প্রধান প্রকৌশলীর নেতৃত্বে তত্ত্বাবধায়ক প্রকৌশলী ও নির্বাহী প্রকৌশলী তদন্ত করবে। অন্যদিকে অস্বাভাবিক খরচ তদন্তে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় থেকেও অপর একটি তদন্ত গঠন হয়েছে।

গণপূর্ত অধিদপ্তরের প্রধান প্রকৌশলী শাহাদাত হোসেন গতকাল বলেন, কাজটি ৬টি প্যাকেজে করা হয়েছে। একটি প্যাকেজের টাকা পরিশোধ হয়েছে। ৫টি প্যাকেজের টাকা এখনো পরিশোধ করা হয়নি। যে কোম্পানিকে অর্থ পরিশোধ করা হয়েছে তাদের বিল এই ৫টি প্যাকেজের মধ্যেও আছে। আমার দায়িত্ব নেয়ার আগেই এসব কাজ হয়েছে। যারা অভিযুক্ত হবেন তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

জানা যায়, আসবাবপত্র কেনা ও ফ্ল্যাটে ওঠাতে ব্যয় ধরা হয়েছে ২৫ কোটি ৬৯ লাখ ৯২ হাজার ২৯২ টাকা। গণপূর্ত অধিদপ্তরের একটি সূত্র জানায়, এ অর্থের মাত্র ৪০ ভাগ অর্থে মালামাল কেনা হয়েছে। তবে তদন্ত প্রতিবেদন প্রকাশ হলে জানা যাবে। আর এ ঘটনা ঘটিয়েছেন পাবনা গণপূর্ত বিভাগের কর্মকর্তাসহ প্রধান কার্যালয়ের কর্মকর্তারা। পাবনার নির্বাহী প্রকৌশলী মাসুদুর রহমান গতকাল এ ব্যাপারে কোন মন্তব্য করতে রাজি হননি।

এদিকে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিব নেতৃত্বে পৃথক একটি কমিটি গঠন করা হয়। তদন্ত কমিটির প্রতিবেদন না পাওয়া পর্যন্ত ঠিকাদার প্রতিষ্ঠানের সব প্রকার বিল বন্ধ রাখার জন্য মন্ত্রণালয় থেকে নির্দেশনা দেয়া হয়েছে।

জানা যায়, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্পের আওতায় মূল প্রকল্প এলাকার বাইরে তৈরি হয়েছে গ্রিনসিটি আবাসন পল্লী। সেখানে বিদ্যুৎকেন্দ্রে কর্মরত কর্মকর্তা-কর্মচারিদের থাকার জন্য এগারোটি ২০তলা এবং আটটি ১৬তলা ভবন নির্মাণ করা হচ্ছে। এরই মধ্যে আটটি ২০তলা ও একটি ১৬তলা ভবনের নির্মাণ সম্পন্ন হয়েছে। নির্মাণ সম্পন্ন হওয়া নয়টি ভবনের ৯৬৬টি ফ্ল্যাটের জন্য আসবাবপত্র কেনা শেষ হয়েছে। এর মধ্যে একটি ২০তলা ভবনের ১১০টি ফ্ল্যাটের আসবাবপত্র কেনা ও তা ভবনে ওঠাতে সব মিলে ব্যয় হয়েছে ২৫ কোটি ৬৯ লাখ ৯২ হাজার ২৯২ টাকা। সম্পাদনা : রেজাউল আহসান

 

 




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]