রোহিঙ্গাদের নিয়ন্ত্রণ ব্যবস্থা পরিবর্তন না করলে ভয়াবহপরিস্থিতি সৃষ্টি হবে, বললেন মোহাম্মদ আলী শিকদার

আমাদের নতুন সময় : 20/05/2019

লিয়ন মীর : রোহিঙ্গাদের নিয়ন্ত্রণ ব্যবস্থা পরিবর্তন করা দরকার বলে মনে করেন নিরাপত্তা বিশ্লেষক মেজর জেনারেল (অব.) মোহাম্মদ আলী শিকদার। তিনি বলেন, রোহিঙ্গাদের জন্য এখন যে নিয়ন্ত্রণ ব্যবস্থা রয়েছে তা পরিবর্তন না করলে ভয়াবহ পরিস্থিতি তৈরি হতে পারে। আর এটা খুব দ্রুত করা দরকার বলে তিনি মনে করেন।

তিনি আরও বলেন, রোহিঙ্গাদের নিয়ন্ত্রণ করার জন্য বর্তমানে যে ব্যবস্থা বিদ্যামান রয়েছে এটা প্রয়োজনের তুলনায় যথেষ্ট নয়। রোহিঙ্গারা দেশব্যাপী ছড়িয়ে পড়ছে। এই ছড়িয়ে পড়া বর্তমান ব্যবস্থা দিয়ে কোনোভাবেই নিয়ন্ত্রণ সম্ভব নয়। তাছাড়া ক্যাম্পের মধ্যেও যে ধরনের বিশৃঙ্খল পরিবেশ তৈরি হচ্ছে সেটাও নিয়ন্ত্রণ করা যাবে না।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, সবগুলো বাহিনীর সমন্বয়ে একটি নিরাপত্তা বেষ্টনী তৈরি করতে হবে। যেখানে সেনাবাহিনী, পুলিশ, বিজিবি, বিভিন্ন গোয়েন্দা সংস্থা একসঙ্গে কাজ করবে এবং তারা একটি কামান্ডের মাধ্যমে পরিচালিত হবে। তিনি বলেন, রোহিঙ্গা ক্যাম্পে বিভিন্ন দুর্বৃত্তগোষ্ঠী প্রবেশ করেছে। যার মধ্যে স্থানীয়রা আছে তারা রোহিঙ্গাদের নিয়ে ব্যবসা শুরু করে দিয়েছে। রোহিঙ্গাদের বিভিন্ন কাজের সঙ্গে যুক্ত করেছে স্থানীয় দালালেরা। জাতীয় পরিচয়পত্র থেকে শুরু করে পাসপোর্ট সব ব্যবস্থাই করছে স্থানীয় দালালেরা। রোহিঙ্গারা এই অবস্থার মধ্য দিয়ে চলতে থাকলে খুব জলদি স্থানীয়রা রোহিঙ্গাদের তোপের মুখে পড়বে। কেননা ইতোমধ্যে রোহিঙ্গারা মানুষ হত্যা করেছে বলে খবর বেরিয়েছে। ভবিষ্যতে তারা আরো বেশি বেপরোয়া হবে না এর কোনো নিশ্চয়তা নেই।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]