শিক্ষা প্রতিষ্ঠানের ভেতরে মদের বার ব্যবস্থা নেয়ার আশ্বাস পুলিশের

আমাদের নতুন সময় : 20/05/2019

ইসমাঈল ইমু : ১৪৭/এ/১ হোল্ডিংয়ের ছয়তলা একটি ভবন। প্রধান ফটকে লেখা ‘ওয়েষ্টার্ন আইডিয়াল ইন্সটিটিউট’ ঢাকা ক্যাম্পাস। যে কেউই দেখে মনে করবে বিশাল একটি শিক্ষা প্রতিষ্ঠান। তবে সন্ধ্যা হলেই এর প্রকৃত চিত্র লক্ষ করা যায়। শিক্ষা প্রতিষ্ঠানের মতই ছেলে-মেয়েরা দল বেঁধে যায় ওই ভবনের দোতলায়। কারণ সেখানে রয়েছে একটি মদের বার। গান-বাজনাও হয় সেখানে। স্থানীয়রা বলছেন, বার কর্তৃপক্ষ অনুমতি নিয়েই তা পরিচালনা করছেন।

কিন্তু শিক্ষা প্রতিষ্ঠানের ভেতরে কেন ? আর সন্ধ্যা হলেই ছেলে মেয়েরা যেভাবে বারে প্রবেশ করে তাতে আশপাশের বাসিন্দারা বিব্রত হন। তাদের ছেলে মেয়েরাও পড়ে কোন না কোন শিক্ষা প্রতিষ্ঠানে। রোজার মাসেও এ অবস্থা চলায় উদ্বেগও প্রকাশ করেছেন অনেকে। তারা অবিলম্বে শিক্ষা প্রতিষ্ঠান থেকে বার সরিয়ে দিতে সংশ্লিষ্ট আইন প্রয়োগকারি সংস্থার হস্তক্ষেপ কামনা করেছেন। ‘ডমিনাস পিজা’ নামক ওই মদের বারের ম্যানেজার ফেরদৌস বলেন, সরকারের অনুমতি নিয়েই তারা বার পরিচালনা করছেন। বিষয়টা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরও জানে। শিক্ষা প্রতিষ্ঠানের ভেতর কেন বার পরিচালনা করা হচ্ছে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ওই শিক্ষা প্রতিষ্ঠানের কোন অনুমোদন নেই।

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের ঢাকা মেট্রো অঞ্চলের উপ-পরিচালক মুকুল জ্যোতি চাকমা বলেন, ওই বারটি অনমোদন নিয়ে ব্যবসা করছে, তবে শিক্ষা প্রতিষ্ঠানের ভেতরেই করা হয়েছে কি না তা জানা নেই। সাধারণত বারের ৫শ’ গজের মধ্যে কোন শিক্ষা প্রতিষ্ঠান থাকলে অনুমতি দেয়া হয়না বারের। তবে গ্রীনরোড, মিরপুর রোডসহ বেশ কিছু এলাকায় শিক্ষা প্রতিষ্ঠান সংলগ্ন বেশকটি বার রয়েছে।

সংশ্লিষ্ট একটি সূত্র জানায়, ডমিনাস পিজা বারটি মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের মোহাম্মদপুর সার্কেলের আওতাধীন। ওই সার্কেলের কর্মকর্তারা নিয়মিত মাসোহার পাওয়ায় সেদিকে ভ্রুক্ষেপ করেননা। তাছাড়া থানা পুলিশ ও স্থানীয় প্রভাবশালীদের ম্যানেজ করেই তারা এ বার পরিচালনা করছেন।

পুলিশের তেজগাঁও জোনের ডিসি বিপ্লব কুমার সরকার বলেন, যেভাবে ব্যাঙের ছাতার মত শিক্ষা প্রতিষ্ঠান গজিয়ে উঠছে সেভাবে মদের বারও বাড়ছে। তবে শিক্ষা প্রতিষ্ঠানের ভেতরে বার অনৈতিক। এ বিষয়ে খোঁজ নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। সম্পাদনা : ওমর ফারুক




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]