প্রথমবারের মতো উদযাপিত হলো কেমিক্যাল মেট্রোলজি অলিম্পিয়ার্ড ও ওয়ার্ল্ড মেট্রোলজি ডে

আমাদের নতুন সময় : 21/05/2019

ইউসুফ বাচ্চু : বিসিএসআইআর এর ডেজিগনেটেড রেফারেন্স ইনস্টিটিউট ফর কেমিক্যাল মেজারমেন্টসের (ডিআরআইসিএম) উদ্যোগে দেশে প্রথমবারের মতো কেমিক্যাল মেট্রোলজি অলিম্পিয়ার্ড এবং ওয়ার্ল্ড মেট্রোলজি ডে উদযাপন হয়েছে। গতকাল সোমবার ডিআরআইসিএম অডিটরিয়ামে মেট্রোলজি ডে উদযাপন করা হয়। অলিম্পিয়ার্ডে অংশ গ্রহণ করে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালযের শিক্ষার্থীরা। প্রতিয়োগিতার জন্য বিভিন্ন পর্যায়ের শিক্ষার্থীদের দুটি গ্রুপে ভাগ করা হয়। গত ১৭ মে প্রথম রাউন্ড এবং গতকাল দ্বিতীয় রাউন্ড, এদের মধ্যে এতে চুড়ান্ত রাউন্ডে অংশগ্রহণ করবে। বাংলাদেশে কেমিক্যাল মেট্রোলজি সম্পর্কে জনসচেতনতা সৃষ্টি এবং আর্থ-সামাজিক উন্নয়নে এর অবদান সম্পর্কে জনগণকে অবহিত করতে আয়োজন করা হচ্ছে এই কেমিক্যাল মেট্রোলজি অলিম্পিয়ার্ড ।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেস ওসমান বলেন, প্রথম বারের মত অলিম্পিয়ার্ড আয়োজন করায় আমরা ইতিহাসের অংশ হয়ে থাকব। আমরা পরিমাপ পরিমান করার অনেক কথা ব্যবহার করেছি। আমরা বলি এক বুক পানি, এক হাত দেখান, মেপে মেপে কথা বলা ইত্যাদি। আসলেই পরিমাপ পরিমান খুবই প্রয়োজনীয় এখন বিশ্বে একই পদ্ধতিতে পরিমাপের প্রচলন চালু হচ্ছে ।

বিশেষ অতিথি সচিব বলেন, দেশটাকে ২০২১ সালে ক্ষুধা ও দারিদ্র মুক্ত ২০৩০ সালে এসডিজি অর্জন এবং ২০৪১ সালে উন্নত সমৃদ্ধ সোনার বাংলায় রুপান্তরিত করতে চাই। রপ্তানীকারকরা জানেন বিদেশে পণ্য রপ্তানীর জন্য রেফারেন্স ল্যাবের সার্টিফিকেট প্রয়োজন হয়। ডিআরআইসিএম ল্যাবরেটরিকে সম্পূর্ন আধুনিক মানের গবেষণাগার হিসেবে প্রয়োজনীয় যন্ত্রপাতি ও সুযোগ সুবিধার সৃষ্টি করা হয়েছে। এখন থেকে এ ল্যাব্যের সুবিধা সকলে নিতে পারবেন।

বিশেষ অতিথি অধ্যাপক ড. মুহাম্মদ আর ইকবাল বলেন, বিজ্ঞানের স্ফুরণ ঘটছে বাংলাদেশে। এ দেশের ছাত্র -ছাত্রীরা বিশ্বের অনেক বড় বড় বিশ্ববিদ্যালয়ে লেখা পড়া করছে। আমি আশা করি তারা যেন ফেরত এসে পরবর্তী প্রজন্মকে শিক্ষা দেয়। সম্পাদনা : ওমর ফারুক




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]