শিশু খাদ্যে ভেজাল ও অস্বাস্থ্যকর পরিবেশে মিষ্টি তৈরি ‘রস’সহ ৭ প্রতিষ্ঠানকে ৩৭ লাখ টাকা জরিমানা 

আমাদের নতুন সময় : 22/05/2019

সুজন কৈরী : রাজধানীর কেরানীগঞ্জে দুইটি শিশু খাদ্য, বিভিন্ন ধরণের জুস ও ড্রিংকস কারখানায় অভিযান চালিয়ে ২৬ লাখ টাকা জরিমানা করেছে র‌্যাবের ভ্রাম্যমান আদালত। গতকাল মঙ্গলবার সকাল থেকে বিকেল পর্যন্ত এ অভিযান চালানো হয়। র‌্যাব-১০ ও বিএসটিআইয়ের সহযোগীতায় ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন র‌্যাব সদর দপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সারওয়ার আলম।

এছাড়া যাত্রাবাড়ীর ভাঙ্গাপ্রেস এলাকায় মঙ্গলবার সকাল থেকে দুপুর পর্যন্ত অভিযান চালিয়ে রস মিষ্টান্নসহ তিন প্রতিষ্ঠানকে সাড়ে ৮ লাখ টাকা জরিমানা করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। এদিকে পুরান ঢাকার আল রাজ্জাকসহ দুই প্রতিষ্ঠানকে আড়াই লাখ টাকা জরিমানা করেছে ডিএমপির ভ্রাম্যমাণ আদালত।  র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম জানান, কেরানীগঞ্জ এলাকায় রহমত ফুড প্রোডাক্টসকে ৬ লাখ টাকা জরিমানা করা হয়। এছাড়া কারখানাটি সিলগালা করা হয়েছে। একই অপরাধে ইউকো ফুড প্রোডাক্টসকে ২০ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

ভোক্তা সংরক্ষণ অধিদপ্তরের ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আব্দুল জব্বার ম-ল জানান, রস নামিদামি একটি ব্র্যান্ড। কিন্তু এর কারখানায় স্বাস্থ্যসম্মত প্রক্রিয়ায় মিষ্টি তৈরি করা হয়না। এক মাস আগের মিষ্টিও সংরক্ষণ করে ফ্রিজে রাখা হয়েছিল। এসব অভিযোগে প্রতিষ্ঠানটিকে ৪ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

 

আব্দুল জব্বার বলেন, পৃথক অভিযানে কোনাপাড়ায় কুমিল্লা মিষ্টান্ন ভান্ডারকে ৫০ হাজার টাকা জরিমানা করাসহ সাময়িকভাবে কারখানা বন্ধ করে দেয়া হয়েছে। এছাড়া অবৈধ প্রক্রিয়ায় মশার কয়েল উৎপাদন ও প্রক্রিয়াকরণের অপরাধে এ্যাটাক কিং নামক মশার কয়েল প্রস্তুতকারী কারখানাকে ৪ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

এদিকে মঙ্গলবার দুপুরে পুরান ঢাকার বংশাল ও নবাবপুরে ডিএমপির ভ্রাম্যমান আদালতের অভিযানে পঁচা-বাসি খাবার রাখা ও অস্বাস্থ্যকর পরিবেশে খাবার তৈরির অভিযোগে আল রাজ্জাক রেস্টুরেন্টকে দেড় লাখ টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া একই অভিযোগে নবাবপুর রোডের ডিসেন্ট পেস্ট্রি সপকে এক লাখ টাকা জরিমানা করা হয়। সম্পাদনা : ওমর ফারুক




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]