ঈদযাত্রা নির্বিঘ্ন করতে গোমতী ও মেঘনা সেতুর দুয়ার খুলছে আজ

আমাদের নতুন সময় : 25/05/2019

স্বপ্না চক্রবর্তী : কুমিল্লার দাউদকান্দিতে গোমতী দ্বিতীয় সেতু ও মুন্সীগঞ্জের গজারিয়ায় দ্বিতীয় মেঘনা সেতু আজ খুলে দেয়া হচ্ছে। জনগণের ঈদযাত্রা নির্বিঘœ করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সেতু দুটির উদ্বোধন করবেন। এরপর পরই তা জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেয়া হবে।

শুক্রবার প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্রে জানা যায়, একই সাথে সাসেক সড়ক সংযোগ প্রকল্পের আওতায় জয়দেবপুর-চন্দ্রা-টাঙ্গাইল-এলেঙ্গা মহাসড়কে কোনাবাড়ি ও চন্দ্রা ফ্লাইওভার, কালিয়াকৈর, দেওহাটা, মির্জাপুর ও ঘারিন্দা আন্ডারপাস এবং কড্ডা-১ সেতু ও বাইমাইল সেতুও উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেই সাথে আজ সকাল সাড়ে এগারটায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে পঞ্চগড়-ঢাকা-পঞ্চগড় রুটে নতুন আন্তঃনগর ট্রেন পঞ্চগড় এক্সপ্রেস উদ্বোধনও করবেন তিনি। ঈদের আগে নির্বিঘেœ ঢাকা টু পঞ্চগড় রেলপথে চলাচলের সুবিধাভোগী হবে উত্তরাঞ্চলের কয়েকটি জেলার বাসিন্দারা।

জানা যায়, বাংলাদেশ সরকার ও জাইকার অর্থায়নে ২০১৬ সালের শুরুতে গোমতী দ্বিতীয় ও মেঘনা দ্বিতীয় সেতুর নির্মাণ কাজ শুরু হয়। ২০১৯ সালের ডিসেম্বরে সেতুগুলোর কাজ শেষ হওয়ার কথা থাকলেও নির্ধারিত সময়ের প্রায় সাত মাস আগেই সেতু দুটির নির্মাণ কাজ শেষ হয়। ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক চার লেনে উন্নীত হলেও এ পথে থেকে যায় দুই লেনের গোমতী ও মেঘনা সেতু।  ফলে সেতু দুটিতে ওঠার সময় এর দুই পাশে যানজটের সৃষ্টি হয়। তাই ঈদের আগেই সেতু দুটি খুলে দেয়ার খবরে পরিবহন চালক ও যাত্রীরা খুশি। সেতু দুটিতে যান চলাচলের মধ্য দিয়ে দীর্ঘদিনের যানজটের ভোগান্তি লাঘব হওয়ার আশা করা হচ্ছে।

সড়ক ও জনপথ বিভাগ সূত্রে জানা যায়, দ্বিতীয় মেঘনা সেতুর দৈর্ঘ ৯৫০ মিটার বা প্রায় এক কিলোমিটার। এই সেতু নির্মাণে ব্যয় হয়েছে ১ হাজার ৭৫০ কোটি। এছাড়া দ্বিতীয় মেঘনা-গোমতী সেতুর দৈর্ঘ ১ হাজার ৪১০ মিটার বা প্রায় দেড় কিলোমিটার। এই সেতু নির্মাণে ব্যয় হয়েছে ১ হাজার ৯৫০ কোটি টাকা। মেঘনা এবং মেঘনা-গোমতী সেতু নির্মাণ করেছে যৌথভাবে জাপানের ওবায়েশি কর্পোরেশন, সিমিজু কর্পোরেশন ও জেএফই ইঞ্জিনিয়ারিং কর্পোরেশন। সম্পাদনা : রেজাউল আহসান

 




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]