কংগ্রেসে পদত্যাগের হিড়িক, প্রশ্ন দেখা দিয়েছে রাহুলকে নিয়েও

আমাদের নতুন সময় : 25/05/2019

ইমরুল শাহেদ : ভারতের লোকসভা নির্বাচনে ভরাডুবির পর কংগ্রেসে পদত্যাগের হিড়িক পড়েছে। প্রশ্ন ওঠেছে, দলের সভাপতি রাহুল গান্ধীর পদত্যাগ নিয়েও। ইতোমধ্যে উত্তর প্রদেশের কংগ্রেস প্রধান রাজ বাব্বর, আমেথির জেলা কংগ্রেস প্রধান, কর্নাটকের এইচকে পাতিল এবং উড়িষ্যার কংগ্রেস প্রধান নিরঞ্জন পটনায়েক পরাজয়ের নৈতিক দায় মাথায় নিয়ে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর কাছে শুক্রবার পদত্যাগপত্র পাঠিয়েছেন। ইন্ডিয়া টুডে, টাইমস অব ইন্ডিয়া

হিন্দুস্তান টাইমস জানিয়েছে, জাতীয় নির্বাচনে দলের কার্যক্রমের দায় ইতোমধ্যেই কংগ্রেস প্রধান রাহুল গান্ধী নিজের ওপর নিয়েছেন। কিন্তু তাদের পরবর্তী পদক্ষেপ কী হবে সে বিষয়ে তিনি বিস্তারিত কিছু বলেন নি। তিনি পদত্যাগ করবেন কিনা সে প্রশ্ন আসলে বৃহস্পতিবার রাহুল গান্ধী গণমাধ্যমকে বলেছেন, সে সিদ্ধান্ত নেবেন তিনি এবং ওয়ার্কিং কমিটি।

আজ শনিবার কংগ্রেস ওয়ার্কিং কমিটি বৈঠকে বসছে এবং সেখানে নির্বাচনের সার্বিক পরিস্থিতি পর্যালোচনা করা হবে। তবে রাহুল গান্ধীর পদত্যাগের সম্ভাব্যতা নাকচ করে দিয়েছে কংগ্রেস। দলের পক্ষ থেকে বলা হয়েছে এটা নিতান্তই গুজব।

ইন্ডিয়া টুডে জানিয়েছে, উত্তর প্রদেশে কংগ্রেসের ভরাডুবির পর রাজ্যের কংগ্রেস প্রধান রাজ বাব্বর দলের সভাপতি রাহুল গান্ধীর কাছে পদত্যাগপত্র পাঠিয়েছেন। এই রাজ্যে ভারতীয় জনতা পার্টি (বিজেপি) ৮০টির মধ্যে ৬৩টি আসনে জয়ী হয়েছে।

বিভিন্ন সূত্রের থেকে খবরে বলা হচ্ছে, উত্তর প্রদেশে কংগ্রেসের পরাজয়ের নৈতিক দায়িত্ব নিজের মাথায় নিয়ে তিনি এই পদত্যাগপত্র পাঠান। এসপি-বিএসপি জোট সেখানে বিজেপির সামনে দাঁড়াতেই পারেনি। তারপরও সমাজবাদী পার্টি (এসপি) ৫টি এবং জোটের অংশীদার বহুজন সমাজ পার্টি (বিএসপি) পেয়েছে ৯টি আসন। মোদী ঝড়ে এসপি-বিএসপি জোট তছনছ হয়ে গেছে। একইসঙ্গে কংগ্রেসের দুর্গ হিসেবে পরিচিত আমেথি আসন থেকে রাহুল গান্ধীকে হারিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি এবং ২০১৪ সালের পরাজয়কে এবার তিনি পুষিয়ে নিয়েছেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বেনারস থেকে প্রতিদ্বন্দ্বী শালিনী যাদবকে চার লাখ ৭৯ হাজার ৫০৫ ভোটে হারিয়ে বিজয়ী হয়েছেন। এই ২০১৪ সালের তুলনায় তার ভোটের সংখ্যা বেড়েছে প্রায় লক্ষাধিক। উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ বলেছেন, ভোটাররা বিরোধী জোটকে প্রত্যাখান করেছে। রায়বেরেলি থেকে বিজয়ী হয়েছেন সোনিয়া গান্ধী। মোলায়েম সিং যাদব এবং অখিলেশ যাদবও বিজয়ী হয়েছেন। শুক্রবার পর্যন্ত ৭৯টি আসনের ভোট গণনা করেছে নির্বাচন কমিশন। সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]