চিনিতে পিঁপড়ের লাইন নয়, এভারেস্টে মানুষের জট

আমাদের নতুন সময় : 25/05/2019

লিউনা হক:  মাউন্ট এভারেস্টকে জয় করার তাড়নায় অনেকেই মুত্যুকে আলিঙ্গন করছেন। গত মাসে এই এভারেস্ট থেকে প্রায় ৩০০০ কেজিরও বেশি বর্জ্য-আবর্জনা পরিষ্কার করা হয়েছে। ইয়ন, সিএনএন, দ্য ওয়াল

নেপাল ও চীন থেকে বুধবার পরিষ্কার আবহাওয়ার কারণে প্রায় দুই শতাধিক পর্বাতোরাহী  এভারেস্টের উদ্দেশ্যে রওয়ানা দিলেও তুষারপাত ও আরোহনকালীন অসুস্থতার কারণে অনেকেই দীর্ঘ লাইনে অপেক্ষা করায় মানুষের জট তৈরি হয়েছে পর্বতটির পাদদেশে।

এভারেস্ট জয়ের কারণে মৃত্যু তালিকার শীর্ষে আছেন ভারত ও যুক্তরাষ্ট্রের পর্বতারোহীরা। ডোনাল্ড লিন (৫৫) নামে একজন আরোহী ছবি তুলার সময় মারা যান এবং অঞ্জলী কুলকারনি (৫৫) পর্বতে উঠার সময় পড়ে গিয়ে মৃত্যুবরণ করেন। তাদের ব্যয়ভার বহনকারী প্রতিষ্ঠান অরুন ট্র্যাকস বলেন, এভারেস্টে পর্বতারোহীদের প্রচন্ড ভিড় থাকার ফলে অনেকেই সময়মতো তাদের অভিযান সম্পন্ন করতে না পারায় তাদের শারিরীক অসুস্থতা ও অক্সিজেন স্বল্পতার কারণে মৃত্যুর হার বাড়ছে।

প্রতিবছর এপ্রিল ও মে মাসে অনুকূল আবহাওয়ার কারণে পর্বতারোহীরা এই সময়টাকে বেছে নেয় তাদের স্বপ্নপূরণের জন্য। নেপালে এই সময় পর্যটন খাতে বৈদেশিক আয়ের পরিমাণ বৃদ্ধি পায়। আগামী সপ্তাহে একই রুট ব্যবহার করে প্রায় ৭৫০ জন এবং তিব্বতের উত্তরাঞ্চলে প্রায় ১৪০ জন আরোহী এভারেস্টে উঠবেন বলে জানায় নেপালের পর্যটন সংস্থা। তাহলে গত বছরের এই সময়ে ৮০৭ জনের এভারেস্ট জয় করার রেকর্ড অতিক্রম করবে বরে আশা করা যায়।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]