চ্যাম্পিয়ন বায়ার্নের চেয়েও বেশি আয় করেছে অবনমনে যাওয়া কার্ডিফ সিটি

আমাদের নতুন সময় : 25/05/2019

স্পোর্টস ডেস্ক : সদ্য সমাপ্ত ইংলিশ প্রিমিয়ার লিগটা একেবারেই বাজে গেছে কার্ডিফ সিটির। পয়েন্ট টেবিলের শেষে থেকে মৌসুম শেষ করায় অবনমিত হয়ে দ্বিতীয় বিভাগে নেমে গেছে কার্ডিফ সিটি। কিন্তু তাদের আয়ের পরিমাণটা অন্য দেশের চ্যাম্পিয়ন দলের চেয়েও বেশি। যেমন বায়ার্ন মিউনিখ টানা সপ্তমবারের মতো বুন্দেস লগা চ্যাম্পিয়ন। কিন্তু তারপরেও বায়ার্নের থেকে কার্ডিফের অর্থ উপার্জন বেশি।
বিশ্বের সবচেয়ে জনপ্রিয় এবং প্রতিদ্ব›দ্বীতা প‚র্ণ লিগ হলো ইংলিশ প্রিমিয়ার লিগ। বিশ্বের সকল প্রান্তের মানুষেরই আগ্রহের কেন্দ্রবি›ুুতে এই লিগ। তাই তো এই লিগ দেখতে হলে গুণতে হয় অনেক বেশি পরিমাণ অর্থ। যার ফলে অন্যান্য লিগের দলগুলোর থেকে এগিয়ে যায় ইংলিশ ক্লাবগুলো। ইংলিশ লিগ থেকে অবনমিত হয়ে নিচের লিগে নেমে গেলেও কার্ডিফ সিটির উপার্জন প্রায় ১১৬ মিলিয়ন ইউরো। আর সেখানে জার্মান চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখের উপার্জন মাত্র ৬৫ মিলিয়ন ইউরো। গত বছর ইপিএলের নতুন টিভি স্বত্বের কারণে অংশগ্রহণ করা ক্লাবগুলো অনেক বেশি অর্থ উপার্জন করছে। আর অর্থের দৌড়ে পেছনে ফেলছে অন্যান্য দেশের ক্লাবগুলোকে।
এ মৌসুমে ইংলিশ লিগ জিতে ম্যানচেস্টার সিটির উপার্জন ১৫০ মিলিয়ন ইউরো। আর দ্বিতীয় হয়েও চ্যাম্পিয়ন সিটির থেকে বেশি পকেটে পুরেছে লিভারপুল। অলরেডসরা মৌসুম শেষে পেয়েছে ১৫২ মিলিয়ন ইউরো। অন্যদিকে লা লিগায় টিভি স্বত্বের অর্থ বন্টনে বেশ পার্থক্য লক্ষ্য করা যায়। স্পেনের সব থেকে বড় দুই ক্লাব রিয়াল মাদ্রিদ এবং বার্সেলোনায় টিভি স্বত্বের অর্থের সিংহভাগ অর্থ হাতিয়ে নেয়। লিগ জয়ী বার্সার এ মৌসুমে উপার্জন ১৫৪ মিলিয়ন ইউরো। আর লিগে তৃতীয় হওয়ার রিয়ালের অর্জন ১৪৮ মিলিয়ন। তবে জার্মান লিগ অপেক্ষাকৃত কম জনপ্রিয় হওয়ায় তাদের টিভি স্বত্ব থেকে উপার্জিত অর্থের পরিমাণ ইপিএল কিংবা লা লিগার তুলনায় অনেক কম। আর তাই তো ইপিএল থেকে অবনমিত হওয়া দলটিও বুন্দেস লিগা জয়ী বায়ার্নের থেকে বেশি অর্থ পেয়ে থাকে।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]