ঢাকা সিটির দক্ষিণের উন্নয়ন কাজ শেষ পর্যায়ে, উত্তরের কাজে ধীরগতি

আমাদের নতুন সময় : 25/05/2019

সুজিৎ নন্দী  : রাজধানীর দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) একাধিক মেগা প্রজেক্টের কাজ শেষ পর্যায়ে। বিশেষ করে ৩১টি পার্ক, ‘জল-সবুজের ঢাকা’ প্রকল্পের কাজ এ বছর শেষ হতে চলেছে। ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেগা প্রকল্পের কাজ গত বছর জুনে শেষ হবার কথা থাকলেও মাত্র ৬০ ভাগ কাজ শেষ হয়েছে। পাশাপাশি ৫ হাজার কোটি টাকা গুলশান-বনানী-বারিধারা লেক উন্নয়ন প্রকল্পের কাজ চলছে পুরোদমে।

ডিএনসিসির মেয়র সাঈদ খোকন বলেন, এবছরই নগরীর খেলার মাঠ এবং পার্ক খুলে দেয়া হবে। বিগত চার বছরে অকেজো সড়ক বাতি পরিবর্তন করে আধুনিক প্রযুক্তির প্রায় সাড়ে ৪হাজার এলইডি সড়ক বাতি লাগানো হয়েছে। নবগঠিত ১৮টি ওয়ার্ডে ১৫ হাজার এলইডি বাতি স্থাপনের কাজ চলছে।  জানা যায়, রাস্তা, নর্দমা, ফুটপাথ উন্নয়ন ও সংস্কার কাজ সরকার ও করপোরেশনের নিজস্ব অর্থায়নে ৬৬৯ দশমিক ৯১ কিলোমিটার রাস্তা, ৬৩১ দশমিক ৭০ কিলোমিটার নর্দমা, ১৩৩ দশমিক ১৬ কিলোমিটার ফুটপাথ নির্মাণ ও সংস্কার করা হয়েছে। বর্তমানে আরো প্রায় ৬শ’ কিলোমিটার রাস্তা, ৫শ’ কিলোমিটার নর্দমা এবং ১শ’  কিলোমিটার ফুটপাথ নির্মাণ ও সংস্কারের কাজ চলমান রয়েছে।

মেয়র খোকন আরো বলেন, ধলপুর, লালবাগ ও গণকটুলিতে ছয়তলাবিশিষ্ট ৬টি নিবাস নির্মাণ করা হয়েছে। আরো ৬টির কাজ চলমান রয়েছে। শান্তিনগর, নাজিমউদ্দিন রোড, গণকটুলী এবং বংশাল এলাকায় প্রায় চার যুগের জলাবদ্ধতা সমস্যা নিরসন হয়েছে। নগরীর সার্বিক জলাবদ্ধতা নিরসনে প্রকল্প গ্রহণসহ ৪৯৭ কিলোমিটার উন্মুক্ত নর্দমা এবং ৫৩৭ কিলোমিটার পাইপ ড্রেনের আবর্জনা অপসারণ করা হয়েছে। জেট এন্ড সাকার মেশিনের মাধ্যমে ড্রেনে জমাটবদ্ধ হয়ে থাকা আর্বজনা অপসারণ করা হচ্ছে।

উন্নয়ন প্রকল্প সূত্রে জানা যায়, ডিএসসিসিতে যুক্ত হওয়া নতুন ৮টি ইউনিয়নের উন্নয়ন কর্মকান্ড ৭৭৪ কোটি টাকা ব্যয়ে শ্যামপুর, দনিয়া, মাতুয়াইল, সারুলিয়া এলাকার ১৬৭ দশমিক ৮৮ কিলোমিটার রাস্তা, ৮ দশমিক ৮১ কিলোমিটার ফুটপাথ ও ১৭১ দশমিক ৬৫ কিলোমিটার নর্দমা নির্মাণের কাজ শেষ পর্যায়ে। এ প্রকল্পের ৮৫ ভাগ কাজ সম্পন্ন হয়েছে। চলতি বছরের ডিসেম্বরের কাজ সমাপ্ত হবে। মেয়র সাঈদ খোকন আরো জানান, ৫১৫ কোটি ৫৫ লাখ টাকা ব্যয়ে মান্ডা, ডেমরা, নাসিরাবাদ ও দক্ষিণগাঁও ইউনিয়নের জন্য ৮১ দশমিক ৩৬ কিলোমিটার রাস্তা, ৬১ দশমিক ৭৯ কিলোমিটার নর্দমা, ৭ দশমিক ৯৫ কিলোমিটার ফুটপাথ, ১২টি আরসিসি ব্রিজ, ৩৮৩ মিটার এপ্রোচ রোড নির্মাণ ও সংস্কারের কাজ চলমান রয়েছে।

এদিকে, ‘ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের বিভিন্ন ক্ষতিগ্রস্থ সড়ক অবকাঠামো উন্নয়নসহ নর্দামা ও ফুটপাত নির্মাণ’ ১ হাজার ২৫ কোটি ৮৬ লাখ ৫৪ হাজার টাকা প্রকল্পের কাজ শেষ হবার কথা থাকলেও মাত্র ৬০ ভাগ কাজ শেষ হয়েছে। ২০১৬ সালের জুলাইয়ে শুরু হওয়া এ প্রকল্পে সরকার দিচ্ছে ৭১৮ কোটি ১০ লাখ ৫৮ হাজার টাকা এবং উত্তর সিটির নিজস্ব অর্থ ৩০৭ কোটি ৭৫ লাখ ৯৬ লাখ টাকা। গত বছরের জুনে শেষ হবার কথা।

উত্তরের পুরো রাস্তায় এলইডি লাইটের কাজ শেষ হবার কথা থাকলেও ৩০ ভাগ কাজ শেষ হয়েছে।

 




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]