তাইওয়ানে এশিয়ার প্রথম সমকামী বিয়ে

আমাদের নতুন সময় : 25/05/2019

লিউনা হক : তাইওয়ানে গতকাল শুক্রবার এশিয়ার প্রথম সমকামী হিসেবে বৈধভাবে বিয়ে করে সামাজিক মাধ্যমে ব্যাপক সাড়া ফেলে দিয়েছে এক দল নব দম্পতি। সরকারি জরিপ অনুযায়ী, ১৬০ টিরও বেশি দম্পতি একই দিনে বিয়ের আনুষ্ঠানিকতা সম্পন্ন করে।

শান লি নামে ৩১ বছর বয়সী একজন রুটিওয়ালা তাইওয়ানের রাজধানী তাইপেতে বিবাহ নিবন্ধনের অফিসে তার সঙ্গীকে নিয়ে আবেগাপ্লুত হয়ে বলেন, আমি নিজেকে খুব ভাগ্যবান মনে করছি। আমি এখন চিৎকার করে সবাইকে বলতে পারব যে আমি একজন সমকামী পুরুষ এবং আমি বিয়ে করেছি।

‘আমি আমার জন্মভূমি তাইওয়ানকে নিয়ে গর্বিত।’

খোশমেজাজ ও উচ্ছাসের সহিত নব-দম্পতি যখন বিয়ে পরবর্তী অনুষ্ঠানের অংশ হিসেবে রংধনুর সাত রংয়ের গালিচার উপর দিয়ে হেটে যায় তথন তাদের বন্ধুবান্ধব, আত্মীয়-স্বজন, রাজনীতিবিদসহ শীর্ষ স্থানীয় অনেক ব্যক্তিই উপস্থিত হয়ে তাদের অভিনন্দন ও শুভেচ্ছা জানান।

উল্লেখ্য, গত সপ্তাহে সমকামী বিয়ে নিয়ে তাইওয়ান পার্লামেন্টে একটি বিল পাশ হয়। ২০১৭ সাল থেকে এই দাবিটি নিয়ে সমকামী পুরুষ ও নারীরা আন্দোলন করে যাচ্ছে। ২৪ মে পর্যন্ত এই আইন-প্রণয়নের সময়সীমা নির্ধারণ করে দেয়া হয়েছে।

চীনের কট্টোরপন্থী সমাজব্যবস্থার বাইরে গিয়ে তাইওয়ানের এই উদার মানসিকতা দেশটির পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনে ইতিবাচক প্রভাব রাখবে বলে মনে করছেন তাইওয়ানের বর্তমান প্রেসিডেন্ট টিসাই ইং ওয়েন।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]