• প্রচ্ছদ » » পশ্চিমবঙ্গে ‘বামের ভোট রামে গেছে’!


পশ্চিমবঙ্গে ‘বামের ভোট রামে গেছে’!

আমাদের নতুন সময় : 25/05/2019

অনির্বাণ আরিফ

পশ্চিম বাংলায় বামের ভোট রামে গেছে। আমাদের এই বাংলাতেও বামের ভোটে জামে (জামায়াতে) গেলে বিস্মিত হবো না। বামরা সভা করে, সমাবেশ করে, মানুষের অধিকার নিয়ে কাজ করে, কথা বলে কিন্তু ভোট পায় না। কেন পায় না জানেন? বামদের পলিটিক্যাল স্ট্রাকচার খুব দুর্বল। জাতীয় রাজনীতিতে তাদের কোনো পোলারাইজড করা থাকে না।
বামরা কখনো মৌলবাদকে ডিফেট করে আবার কখনো ডিফেন্ড করে। কখনো সাম্প্রদায়িকতাকে প্রতিরোধ করে কখনো সাম্প্রদায়িকতাকে প্রতিষ্ঠা করে। আবার কখনো সা¤্রাজ্যবাদ, সাম্প্রদায়িকতা স্টাডি করতে গিয়ে নিও-কলোনিজম থিউরিকে এড়িয়ে যায়। আবার দেখা যায় মার্কিন সা¤্রাজ্যবাদকে গালি দিতে দিতে নব্য সা¤্রাজ্যবাদের (চীন-রাশিয়া) সঙ্গে আঁতাত করে চলে। কখনওবা মার্কিন সা¤্রাজ্যবাদের বুদবুদ তথা এনজিওগুলোর সঙ্গে জড়িয়ে পড়ে। এমন আদর্শচ্যুত এবং কমনসেন্সলেস বামদের ভোট দিতে গিয়ে তাই সাধারণ মানুষ বিভ্রান্তিতে পড়ে।
মার্কস-এঙ্গেলসের বাণী কোনো ঐশ্বরিক কেতাবীয় বাণী নয়। তবুও বামরা এসব বাণী থেকে একচুল চ্যুত হয় না। যার ফলে এই পোলরাইজেশনের বিশ্বব্যবস্থা এবং পোস্ট ক্যাপিটালিজমের ডিমান্ড বুঝতে বামরা অক্ষম। সেজন্য তারা চলতি রাজনৈতিক ট্রেন্ডে পিছিয়ে পড়েছে। এর থেকে উত্তরণ আবশ্যক। কারণ বাম রাজনীতি কিছুটা হলেও মানুষের জন্য রাজনীতি। কিন্তু বামদের শোধরাবার জন্য সমালোচনা করা হলে তারা আপনাকে শত্রæ মনে করবে। এই যেমন এই লেখার পর আমি বামদের শত্রæর কাতারে চলে গেলাম। ফেসবুক থেকে




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]