আজকাল বিয়ে টেকে না কেন?

আমাদের নতুন সময় : 26/05/2019

কাজী ওয়াসিমুল হক

আজকাল লোকে সাধারণত বিয়ে করে সমাজের চাহিদা অনুযায়ী এবং তারপর সেই মেয়ে বা ছেলের সঙ্গে এ্যাডজাস্ট করার ট্রাই করে। মনে করুন স্ত্রী হিসাবে দবিরের চাহিদা হাউজ ওয়াইফ টাইপের সাদাসিধা একজন মেয়ের, সমাজের চাপে পড়ে সে বিয়ে করবে সুন্দরী এবং প্রফেশনাল টাইপের একজন, স্বাভাবিকভাবেই গৃহবধূ টাইপ স্ত্রীর নিকট তার যে চাহিদা ছিলো বা যা পাওয়ার কথা ছিলো তা সে এই মেয়ের নিকট থেকে পাবে না, এই মেয়ে যতোই ভালো হোক, তার মনে সেই না পাওয়ার সুর বাজবে।
মেয়েদের প্রসঙ্গে আসি, জিনি এ্যাথলেটিক, সুন্দরী, তার চাহিদা তার মতোই সুঠাম, হ্যান্ডসাম কমবয়সী একজন স্বামী, দুর্ভাগ্যজনকভাবে এমন যে কয়জন আছে তারা এখনও প্রতিষ্ঠিত নয়, যারা প্রতিষ্ঠিত তাদের মানিব্যাগের সাইজের সঙ্গে নিজ নিজ বয়স আর ভুড়ির সাইজের মিল আছে, জিনির বাবা-মা তাকে এমন এক লোকের সঙ্গেই বিয়ে দিয়ে দিলেন, সংসার আর এই লোকের প্রতি জিনির মনোভাব কেমন হবে বলে আপনাদের ধারণা?
উপরের উদাহরণগুলো মোটা দাগের, সাব-রুটিন আরো অনেক আছে, এমন মেয়েও আছে যারা স্বামী আর প্রেমিক দুইটাই একসঙ্গে চালিয়ে যেতে চায়, এমন শাশুড়িও আছেন যারা চান না তার ছেলে নববিবাহিত স্ত্রীর সঙ্গে দরজা বন্ধ করে সময় কাটাক, দরজা বন্ধ করা মাত্র এসে ধাক্কাধাক্কি শুরু করেন, রাতে সবসময় দরজা খোলা রাখতে বলেন (বিশ্বাস হচ্ছে না, তাই না? এটা আসলে নিতান্তই সত্য ঘটনা)। আমাদের সমস্যাটা হচ্ছে আমরা নিজেরা কি চাই এবং কিসের সঙ্গে কি আসে তাই বুঝি না, আমরা পুরুষেরা আশা করি ঘুষখোর বাপের আগুন সুন্দরী কন্যা হবে রাবেয়া বসরী টাইপ চরিত্রের, আমরা মেয়েরা আশা করি জীবনে সফল হওয়া পুরুষটি হবে কচি বয়সের, কেবল তাই না, স্ত্রীর জন্য তার হাতে থাকবে অঢেল সময়ও। আপনি যদি বিবাহিত জীবনে সুখী হতে চান, নিজের প্রতি সম্পূর্ণ সৎ হন, নিজেকে জিজ্ঞাসা করুন কোন জিনিসটা আপনার লাগবেই, কোন জিনিস হলে ভালো তবে না হলেও চলে, কিসের সঙ্গে কি আসে সেটা বুঝুন, তারপর আগান, আশা করি সমাজের মুখে ঝোল খাওয়াদের তুলনায় ভালো থাকবেন। ফেসবুক থেকে




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]