নওগাঁয় সড়কে ধান ফেলে কৃষকের প্রতিবাদী মানববন্ধন

আমাদের নতুন সময় : 26/05/2019

আশরাফুল নয়ন : নওগাঁর পতœীতলায় সড়কে ধান ফেলে কৃষকরা প্রতিবাদ ও সমাবেশ করেছে। গতকাল শনিবার সকাল ১০ টায় উপজেলার মধইল বাজারে প্রগতি স্যোসাল ওয়েলফেয়ার অর্গানাইজেশন এর উদ্যোগে এক মানববন্ধন কর্মসূচী অনুষ্ঠিত হয়। স্লোগান ছিল- ‘বাঁচলে কৃষক বাঁচবে দেশ, গড়বো সোনার বাংলাদেশ’। মানববন্ধনে বিভিন্ন এলাকার কৃষকসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ উপস্থিত ছিলেন। মানববন্ধনে ধানসহ সকল কৃষি পণ্যের ন্যায্য মূল্যে নির্ধারণ কৃষি খাতে পর্যাপ্ত ভর্তুকি প্রদান ও ধানের ন্যায্য মূল্যের দাবি জানানো হয়।

মানববন্ধনে বক্তব্য রাখেন, প্রগতি স্যোসাল ওয়েলফেয়ার অর্গানাইজেশন এর প্রধান উপদেষ্টা বিশিষ্ট সমাজ সেবক সাইদুর ইসলাম চৌধুরী বাদল, সংগঠনের চেয়ারম্যান আবু হোসেন, সম্পাদক জিয়াউল হক, সংগঠনের ভাইস চেয়ারম্যান সুলতান মাহমুদ, যুগ্ন মহাসচিব শহিদুল ইসলাম রুপক, শিক্ষা সম্পাদক সামিউল ফারুক, তারেক প্রমুখ।

বক্তারা বলেন, কৃষকরা মাথার ঘাম পায়ে ফেলে ধান উৎপাদন করছেন। ধান উৎপানে কৃষকের শ্রম ব্যয় ও অন্যান্য উপকরণের মূল্য বৃদ্ধি পেয়েছে। ফলে সঙ্গত কারণে ধান উৎপাদন ব্যয় বৃদ্ধি পেয়েছে। কিন্তু কৃষক ন্যায্য মূল্যে ধান বিক্রি করতে পারছেন না। তাই কৃষকের ন্যায্য মূল্যে ধানসহ কৃষি পণ্য সরকারকে ক্রয় করার আহ্বান জানান।

কৃষকরা বলেন, সরকার ধানের যে দাম নির্ধারণ করে দিয়েছেন। যদি ওই দামে বাজারে ধান বিক্রি করতে পারতেন কিছুটা হলেও লাভ থাকতো। কিন্তু কৃষকদের লোকসান করে ধান বিক্রি করতে হচ্ছে। কৃষক যদি লাভ না পান, উৎসাহ না পান, তাহলে এক সময় ধান উৎপাদনে আগ্রহ হারিয়ে ফেলবে। এক সময় খাদ্য নিরাপত্তা হুমকির মুখে পড়বে। তাই কৃষককে বাঁচাতে ধানের ন্যায্য মূল্য বৃদ্ধি করা দরকার। মানববন্ধন থেকে প্রধানমন্ত্রীর প্রতি ধানের মূল্য বৃদ্ধির জন্য পদক্ষেপ গ্রহণের অনুরোধ জানানো হয়। সম্পাদনা : ইকবাল খান

 




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]