• প্রচ্ছদ » আমাদের বিশ্ব » নেতাজি সুভাষ চন্দ্র বসুকে অখন্ড ভারতের প্রথমপ্রধানমন্ত্রী হিসাবে ঘোষণা করতে পারেন মোদী


নেতাজি সুভাষ চন্দ্র বসুকে অখন্ড ভারতের প্রথমপ্রধানমন্ত্রী হিসাবে ঘোষণা করতে পারেন মোদী

আমাদের নতুন সময় : 29/05/2019

বিশ্বজিৎ দত্ত : নেতাজি সুভাষ চন্দ্র বসুকে অখন্ড ভারতের প্রথম প্রধানমন্ত্রী হিসাবে স্বীকৃতি দিতে যাচ্ছে ভারত। নেতাজির দৌহিত্র জানিয়েছেন, গত বছর আজাদ হিন্দ দিবসে বক্তব্য দিতে গিয়ে প্রধানমন্ত্রী মোদী বলেছিলেন, নেতাজিকে তার প্রাপ্য সম্মান দিতে কখনোই কার্পণ্য করবে না। তাকে সম্মান জনাতে সকল ধরনের পদক্ষেপ গ্রহণ করবেন তিনি।

বিজেপি সূত্রে খবর, নেতাজিকে অখন্ডভারতের প্রথম প্রধানমন্ত্রী ঘোষণা করতে তারা একটি কমিটি গঠন করেছে। এই কমিটি তাদের সুপারিশ সরকারের কাছে জমা দিবে। তার পরে এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে। এর আগে আগামী ২১ আগস্ট আজাদ হিন্দ দিবসকে সারা ভারতব্যাপি পালনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। ওই দিন প্রধানমন্ত্রী মোদী দিবসটিকে স্মরণ করে ভারতের জাতীয় পতাকা উত্তোলন করবেন।

বিজেপির সুপারিশে বলা হয়েছে, ১৯৪৩ সালে নেতাজি সুভাষ চন্দ্র বসু সিঙ্গাপুরে প্রথম স্বাধীন ভারত সরকার গঠন করেন। এই সময়ে তিনি আন্দামান নিকোবর, ইম্ফলে স্বাধীনতার পতাকাও উড়ান। নেতাজির এই সরকারকে স্বীকৃতি দিয়েছিল ৯টি দেশ। এই দেশগুলোর মধ্যে সোভিয়েত ইউনিয়ন, জার্মানি ও জাপান রয়েছে। নেতাজিকে প্রধানমন্ত্রী ঘোষণার আগে এই দেশগুলোতে চিঠি পাঠাবে ভারত। তাদের সেই স্বীকৃতির প্রেক্ষিতেই নেতাজিকে অখন্ড ভারতের প্রথম প্রধানমন্ত্রী হিসাবে ঘোষণা করা হবে।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]