টাইগারদের বিশ্বকাপ মিশন শুরু আজ

আমাদের নতুন সময় : 02/06/2019

এল আর বাদল : ক্রিকেটের আতুড়ঘর ‘ইংল্যান্ড’ বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে আলো ছড়িয়েছে। যে আলোর বিচ্ছুরণে চোকার খ্যাত দক্ষিণ আফ্রিকা পথ হারিয়ে ফেলে। ইংলিশদের কাছে তারা ম্যাচ হারে ১০৪ রানের বড় ব্যবধানে। এবার তাদের সামনে বাংলাদেশ। ভীষণ ভাবনায় আছেন দলপতি ফাফ ডু প্লেসিস। বাংলাদেশ তো আর যেনোতেনো দল নয়, সঙ্গত কারণেই ক্যাপ্টেনকুলের দুঃশ্চিন্তা হতেই পারে। ইংলিশদের কাছে হারের পর এবার বাংলাদেশ নিয়ে প্রোটিয়া শিবিরে চলছে নানা সমীকরণ। বাংলাদেশের ব্যাটিং, বোলিং আর ফিল্ডিং নিয়েও চলছে চুলচেড়া বিশ্লেষণ। বিশ্বকাপে স্বাগতিকদের কাছে হারের পর দ্বিতীয় ম্যাচে নিঃশ্বাস তো ফেলতেই চাইবে বাংলাদেশের ঘারে। ডু- প্লেসিসের গলায়ও এই সুর বেজে উঠলো। তিনি বললেন, বাংলাদেশকে হারিয়ে দক্ষিণ আফ্রিকা ঘুরে দাঁড়াবে। তবে লাল-সবুজের দলটিকে সমীহ করতে ভোলেননি অধিনায়ক। মাশরাফির নেতৃত্বের প্রশংসাও করলেন প্রোটিয়া অধিনায়ক ফাফ ডু প্লেসিস।

সাকিব, তামিম, মুশফিক, রিয়াদকে তো ভীষণ ভয় দক্ষিণ আফ্রিকার। এখন সৌম্য সরকারকেও তারা আমলে নিচ্ছে। ডু-প্লেসিস বললেন, ইংল্যান্ডের কাছে হারের পর আমাদের আত্মবিশ্বাস আরও বেড়ে গেছে। এখন থেকে আমরা প্রতিটি ম্যাচই ফাইনাল ম্যাচ মনে করেই খেলবো। বাংলাদেশের বিরুদ্ধে আমরা জয় নিয়েই মাঠ ছাড়বো।

ইংল্যান্ডের দ্য ওভালে দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশের মধ্যকার ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকাল সাড়ে ৩টায়। ইতোমধ্যে বাংলাদেশ পাঁচটি বিশ্বকাপ খেলেছে। ২০১৫ সালে টাইগাররা বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে খেলেছে। তবে  প্রেটিয়াদের বিরুদ্ধে বাংলাদেশের জয়ের পাল্লা সুখকর নয়।

বিশ্বকাপে তিনবার উভয় দলের সাক্ষাত হয়েছে। এর মধ্যে ২টিতে দক্ষিণ আফ্রিকা ১টি বাংলাদেশ জিতেছে। একদিনের ক্রিকেটে ২১বার দুই দল মোকাবিলা করেছে। যার মধ্যে ১৭টি জিতেছে দ.আফ্রিকা ৩টি বাংলাদেশ। ১টি ম্যাচ পরিত্যক্ত। এই পরিসংখ্যান নিয়েই আজ মাঠ মাতাতে নামবে বাংলাদেশের ওরা ১১ জন। মাশরাফির নেতৃত্বে লাল-সবুজের দল এবারের বিশ্বকাপে কতোটা এগোবে? এই প্রশ্ন নিয়েই কিন্তু দেশ ছেড়েছিলো টাইগারবাহিনী।

তবে বিশ্বকাপে বাংলাদেশ একাধিক ম্যাচ জিতবে, সেই ইঙ্গিত দিয়ে গেছেন মাশরাফি। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে বাংলাদেশের ক্রিকেট সেনারা যারপরনাই লড়াই করে ম্যাচ জেতার প্রত্যয় ব্যক্ত করেছেন বলে জানালেন টাইগার দলপতি।

আজ দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ওপেনিংয়ে তামিম ইকবালের সঙ্গী হিসাবে সৌম্য সরকারের থাকাটা এক প্রকার নিশ্চিত। আর তিন নম্বর পজিশনে ব্যাট করতে চান অলরাউন্ডার সাকিব আল হাসান। সুতরাং, লিটন দাসের একাদশে না থাকার সম্ভাবনাই বেশি। তবে, বাংলাদেশের বিশ্বকাপ অভিযান শুরু হওয়ার আগে ওপেনার লিটন দাস বললেন, দল চাইলে তিনি মিডল-অর্ডারেও ব্যাট করতে প্রস্তুত। সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]