শুভ জন্মদিন অ্যালেন গিন্সবার্গ

আমাদের নতুন সময় : 03/06/2019

বাবলু ভট্টাচার্য

যে কবির কবিতা বাংলাদেশের মুক্তিযুদ্ধে আলোড়ন তুলেছিলো, তিনি অ্যালেন গিন্সবার্গ। কবিদের চোখে অন্যায়, বৈষম্য সব সময়ই বিদ্রোহী মাত্রায় উঠে আসে। তা থেকে ব্যতিক্রম নন গিন্সবার্গ ও তার কবিতা। অ্যালেন গিন্সবার্গও বাংলাদেশের মানুষের দুর্দশায় সক্রিয় ভ‚মিকা রাখেন। বাংলাদেশে মুক্তিযুদ্ধের ওপর তিনি লিখেছিলেন এক দীর্ঘ কবিতা- ‘সেপ্টেম্বর অন যশোর রোড’। তার সেই কবিতা সর্বকালের সেরা কবিতার একটি হয়ে আজও বেঁচে আছে। নিপীড়িত মানুষের হাহাকার মেশানো, যুদ্ধের বাস্তবচিত্র কবিতার অক্ষরে অক্ষরে জানান দিয়ে যায় বাংলাদেশের মুক্তিযুদ্ধের দৃশ্য। তার কবিতা শুনে ও পড়ে অশ্রæসজল হয়ে পড়েন হাজারও মানুষ। বাংলাদেশের পক্ষে একাত্ম হয়ে ওঠেন বিশ্বের আনাচে-কানাচে ছড়িয়ে-ছিটিয়ে থাকা অগণিত সাহিত্যপ্রেমিক।
অ্যালেন গিন্সবার্গ-এর জন্ম রাশিয়ান-ইহুদী অভিবাসী মা-বাবার ঘরে। তারা মার্কসবাদ, নগ্নবাদ ও নারীবাদসহ সমস্ত আধুনিক মতাদর্শে বিশ্বাসী ছিলেন। অ্যালেনের বাবা লুইস গিন্সবার্গ ছিলেন হাই স্কুল শিক্ষক ও কবি। তার কবিতা প্রকাশিত হতো নিউইয়র্ক টাইমস্ ম্যাগাজিনে। মা, নাওমী গিন্সবার্গের মানসিক হাসপাতালে অবস্থান ও মৃত্যু অ্যালেনের জীবনে দারুণ রেখাপাত করে। আইনশাস্ত্র পড়া ছেড়ে ইংরেজি বেছে নেন অ্যালেন। নিউজউইক ম্যাগাজিনে কাজ করেন কিছুদিন।
একসময় বৌদ্ধ ধর্মের প্রতি আকৃষ্ট ও গুরু ঈযড়মুধস ঞৎঁহমঢ়ধ’র শিষ্য হলে অ্যালেনের কবিতায় ও বিশ্ব-বীক্ষণে বৌদ্ধমত দারুণ প্রভাব ফেলে।
১৯৭০ সালে প্রেসিডেন্ট নিক্সন-বিরোধী আন্দোলনে গ্রেফতার হন তিনি। বব ডিলানের সাথে নানা জায়গা ভ্রমণ করে বাস্তুসংস্থানের পক্ষে প্রচারণা চালান। ১৯৮০ সালে প্রেসিডেন্ট রিগানের নিকারাগুয়া নীতিরও বিপক্ষে অবস্থান নেন তিনি। কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের ভিজিটিং প্রফেসর হিসেবে কর্মরত ছিলেন একসময়। নিউইয়র্কের ব্রæকলীন কলেজেও পড়িয়েছেন। উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ-কধফফরংয ধহফ ঃযব ড়ঃযবৎ ঢ়ড়বসং (১৯৬১); জবধষঃু ঝধহফরিপযবং (১৯৬৩); ঋরৎংঃ ইষঁবং (১৯৭৫) । ১৯৯৭ সালের ৫ এপ্রিল নিউইয়র্ক নগরীর ইস্ট ভিলেজে লিভার ক্যানসারে মৃত্যু হয় তাঁর। অ্যালেন গিন্সবার্গ ১৯২৬ সালের ৩ জুন আমেরিকায় জন্মগ্রহণ করেন।
লেখক : চলচ্চিত্র গবেষক ও সাংস্কৃতিক কর্মী




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]