চুক্তি অনুসারে কাজ না করায় বাতিল হতে যাচ্ছেগাইবান্ধার ২০০ মেগাওয়াট সৌরবিদ্যুৎ প্রকল্প

আমাদের নতুন সময় : 04/06/2019

শাহীন চৌধুরী : চুক্তি অনুসারে নির্ধারিত সময়ে বাস্তবায়ন করতে না পারায় গাইবান্ধার এক সৌরবিদ্যুৎ প্রকল্পের চুক্তি বাতিলের উদ্যোগ নিয়েছে বিদ্যুৎ বিভাগ। বিদ্যুৎ বিভাগ সূত্র জানায়, গাইবান্ধায় ২০০ মেগাওয়াটের এ প্রকল্প বাস্তবায়নে ব্যর্থতার জন্য বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিবি) ৫ মে বেক্সিমকো-টিবিইএ জিনজিয়াং সানওয়েসিস কোম্পানি লিমিডেটকে নোটিশ পাঠিয়েছে।

বিদ্যুৎকেন্দ্রটি  স্থাপনে ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভার কমিটি ২০১৬ সালের আগস্টে বেক্সিমকো-টিবিইএ’র স্বেচ্ছায় দেয়া প্রস্তাব অনুমোদন করে। বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধির বিশেষ আইনের অধীনে এই কাজ দেয়া হয়। অনুমোদনের পর, চলতি বছরের ২৬ এপ্রিলের মধ্যে বিদ্যুৎকেন্দ্র স্থাপনের জন্য ২০১৭ সালের ২৬ অক্টোবর চুক্তি সই করে বিপিডিবি।

শর্ত অনুযায়ী, বেক্সিমকো-টিবিইএ’র যৌথ কোম্পানি তিস্তা সোলার লিমিটেডের ১৮ মাসের মধ্যে এক হাজার একর জমিতে সুন্দরগঞ্জ সৌর বিদ্যুৎকেন্দ্র স্থাপনের কথা ছিল। যত বিদ্যুৎ তত দামের ভিত্তিতে ২০ বছর ধরে জাতীয় গ্রিডে ১২ টাকা ইউনিটে বিদ্যুৎ সরবরাহের আদেশ পেয়েছিল। তাদের কাছ থেকে সরকার ২০ বছরে ৭ হাজার ৭৭৮ কোটি ৪০ লাখ টাকার বিদ্যুৎ কিনে নিত।

গত ১৯ মে বিদ্যুৎ বিভাগের সিনিয়র সচিব ড. আহমদ কায়কাউসের সভাপতিত্বে এক পর্যালোচনা সভায় প্রকল্প বাস্তবায়নের অগ্রগতি অসন্তোষজনক বলে জানানো হয়। পিডিবির সংশ্লিষ্ট কর্মকর্তারা সভায় জানান, তারা ইতোমধ্যে নোটিশ জারির মাধ্যমে বেক্সিমকোর সাথে চুক্তি বাতিলের প্রক্রিয়া শুরু করেছেন। ওই সভায় চুক্তি বাতিলের প্রক্রিয়া অনুমোদন করা হয়। সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]