বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ এবার জাপানি ভাষায়

আমাদের নতুন সময় : 04/06/2019

আবুল বাশার : একাত্তরের ৭ই মার্চ তৎকালীন রেসকোর্স ময়দানে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বজ্রকন্ঠের অগ্নিঝরা সেই ভাষণ জাপানি ভাষায় প্রকাশ পেয়েছে। ঐতিহাসিক সেই ভাষণের জাপানি অনুবাদ প্রকাশ করেছে টোকিওতে বাংলাদেশ দূতাবাস। গতকাল সোমবার এক বার্তায় দূতাবাসটি জানায়, ভাষণটি ইংরেজি ব্যতীত অন্য যেকোনো বিদেশি ভাষা হিসাবে জাপানিতেই প্রথম অনুবাদ করা হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ২৯ মে জাপান সফরের সময় জাপানের শীর্ষস্থানীয় ব্যবসায়ীদের সঙ্গে গোলটেবিল সভা করেন। সেই সভায় প্রধানমন্ত্রী জাপানি ভাষায় অনুবাদকৃত ৭ই মার্চের বঙ্গবন্ধুর ভাষণের পুস্তিকা উন্মুক্ত করেন এবং তা জাপানি ব্যবসায়ীসহ উপস্থিত সকলের কাছে বিতরণ করেন।

বঙ্গবন্ধুর রাজনৈতিক প্রজ্ঞা এবং দূরদর্শিতার প্রমাণ ৭ই মার্চের ভাষণ। যার মাধ্যমে তিনি স্বাধীনতার ডাক দিয়েছিলেন, সেই ভাষণের মর্মার্থ জাপানিদের কাছে তুলে ধরার জন্য পুস্তিকাটি জাপানের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও গুরুত্বপূর্ণ দফতরে বিতরণ করা হবে।

বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ ও গ্রাফিক নভেল ‘মুজিব’ প্রথম বিদেশি ভাষা হিসাবে জাপানি ভাষায় অনুবাদ করে প্রচার করা হয়েছে। বিগত ২০১৮ সালের নভেম্বর মাসে টোকিওর বাংলাদেশ দূতাবাস কর্তৃক আয়োজিত অনুষ্ঠানে গ্রাফিক নভেল মুজিবের জাপানি অনুবাদ উন্মুক্ত করেন বঙ্গবন্ধু কন্যা শেখ রেহানা এবং জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের স্ত্রী আকি আবে। এটি জাপানের বিভিন্ন স্কুলে পাঠ করে শুনানো হয় এবং বিতরণ করা হয়। সম্পাদনা : ওমর ফারুক




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]