তাপমাত্রা বৃদ্ধির কারণে সমুদ্র হবে আরো নীল!

আমাদের নতুন সময় : 08/06/2019

দেবদুলাল মুন্না : বিশ্ব সমুদ্র দিবস আজ। বাংলাদেশে ২০১৪ সাল থেকে দিবসটি কেন্দ্র করে নানা অংশগ্রহণমূলক উদ্যোগ নিয়ে আসছে সামুদ্রিক পরিবেশ ও অর্থনীতি বিষয়ক উদ্যোগ ‘সেভ আওয়ার সি’। ক্রমাগত তাপমাত্রা বৃদ্ধির কারণে সমুদ্রের বর্ণ আরো নীল হবে। আগামী কয়েক দশকের মধ্যেই দেখা যাবে এ পরিবর্তন। সম্প্রতি এ সংক্রান্ত গবেষণাপত্র আন্তর্জাতিক বিজ্ঞান সাময়িকী ‘ন্যাচারাল কমিউনিকেশন’-এ প্রকাশিত হয়েছে।
বিজ্ঞানীরা বলছেন, তাপমাত্রা বৃদ্ধির ফলে সমুদ্রের ফাইটোপ্লাংকটন বা ক্ষুদ্র সামুদ্রিক জীবের মিশ্রণে পরিবর্তন আসবে। সাধারণত ফাইটোপ্লাংকটন আলো শোষণ করে এবং প্রতিফলিত করে। তাপমাত্রা বৃদ্ধির কারণে আগামী কয়েক দশকে পানিতে এদের উপস্থিতি কমে আসবে। ফলে ২১০০ সালের মধ্যে সমুদ্রের বর্ণে ৫০ শতাংশ পরিবর্তন আসবে। সমুদ্রে ফাইটোপ্লাংকটন গুরুত্ব ব্যাপক। এ অতিক্ষুদ্র ভাসমান উদ্ভিদ সূর্যের আলোকে রাসায়নিক শক্তিতে রুপান্তরিত করে। আর শোষণ করে কার্বন ডাই-অক্সাইড। এর আগের গবেষণাগুলোতে দেখা গেছে, তাপমাত্রা বৃদ্ধির কারণে সমুদ্রের অনেক জায়গায় ফাইটোপ্লাংকটন কমে গেছে। নতুন গবেষণায় বলা হচ্ছে, এই পরিবর্তন সমুদ্র ও পৃথিবীর বর্ণেও প্রভাব ফেলবে।
গবেষণাপত্রের প্রধান লেখক ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির (এমআইটি) ড. স্টেফানি ডুটকিউকজ বলেন, ‘আমরা যা পেয়েছি তা হলো যে রঙের পরিবর্তন হবে। সম্ভবত এটি ততটা হবে না যে আপনি চোখে বুঝতে পারবেন। তবে পরিবর্তনের বিষয়টি সেন্সরে ধরা পড়বে। এটি সবচেয়ে নিকটতম সতর্কবাণী যে আমরা সমুদ্রের বাস্তÍুসংস্থান পরিবর্তন করে ফেলছি।’
গবেষকরা মনে করেন, এই পরিবর্তন মূলত জলবায়ুর পরিবর্তনের একটি পরোক্ষ প্রভাব। উষ্ণতা সমুদ্রের সঞ্চালন প্রক্রিয়া ব্যাহত করছে। আর এতে করে ফাইটোপ্লাংকটনের খাদ্যের ওপর প্রভাব পড়ছে।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]