• প্রচ্ছদ » প্রথম পাতা » মমতাকে টিকে থাকতে হলে কংগ্রেস এবং বামদের সঙ্গে সমঝোতায় আসতে হবে, বলে মনে করেন ড. দোলোয়ার হোসেন


মমতাকে টিকে থাকতে হলে কংগ্রেস এবং বামদের সঙ্গে সমঝোতায় আসতে হবে, বলে মনে করেন ড. দোলোয়ার হোসেন

আমাদের নতুন সময় : 08/06/2019

জুয়েল খান : ভারতের রাজনীতিতে এবারের নির্বাচন একটা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। বিশেষ করে পশ্চিমবঙ্গে বিজেপির উত্থান এবং মমতার অবস্থান দুর্বল হওয়ার কারণে পশ্চিমবঙ্গের রাজনীতি নিয়ে নতুন করে ভাবার সময় এসেছে। পশ্চিবঙ্গের রাজনীতির অবস্থান ভারতের অন্যান্য রাজ্যের থেকে সম্পূর্ণ আলাদা। এখানকার মানুষ অন্যান্য রাজ্যের তুলনায় অনেক রাজনীতি সচেতন এবং ধর্মনিরপেক্ষ। আর এর উদাহরণ হিসেবে বলা যায় যে, এই রাজ্যে যারাই ক্ষমতার জন্য শক্তি প্রদর্শন করেছে তারাই বিলীন হয়ে গেছে বলে মনে করেন আন্তর্জাতিক বিশ্লেষক ড. দেলোয়ার হোসেন।

তিনি বলেন, একটা সময় পশ্চিমবঙ্গের বামদের দুর্গ বলা হতো। বামের আধিপত্য ছিলো এই রাজ্যে। বামরা ক্ষমতার জন্য শক্তি প্রদর্শন করায় তাদের পতন হয় এবং নতুন করে পশ্চিমবঙ্গের রাজনীতিতে তৃণমূলের আবির্ভাব হয় ধর্মনিরপেক্ষ রাজনীতিক দল হিসাবে। কিন্তু সাম্প্রতিক সময়ে তারা ক্ষমতার জন্য শক্তি প্রদর্শন করেছে আর এর পরিণতি এবারের নির্বাচনে মমতার দলের ভরাডুবি হয়েছে। পশ্চিমবঙ্গে বিজেপির দাঁড়ানোর জায়গা ছিলো না, কিন্তু এই নির্বাচনে তারা একটা শক্ত অবস্থান তৈরি করেছে।

তিনি আরো বলেন, এখন মমতার রাজনীতির জন্য খুবই কঠিন সময় যাচ্ছে। এই পরিবর্তিত রাজনীতির সঙ্গে মমতা তাল মিলিয়ে চলতে না পারলে অবস্থান হারাবে, আর যদি টিকতে পারেন তাহলে অবস্থান আরো শক্তিশালী হবে। মমতার উচিত হবে পশ্চিবঙ্গের রাজনীতি তার আদর্শিক অবস্থান ধরে রাখা। কংগ্রেস এবং বামদের সঙ্গে একধরনের সমঝোতায় আসতে হবে। রাজনীতির জায়গাটাকে আরো বেশি গুরুত্ব দিয়ে দেখতে হবে। শক্তি এবং ক্ষমতার রাজনীতি থেকে সরে আসতে হবে। মমতা যেহেতু এখনো ক্ষমতায় আছেন তাই বাম এবং কংগ্রেসের সঙ্গে রাজনীতির বোঝাপড়া করতে হবে। যেহেতু পশ্চিমবঙ্গের মানুষ অসাম্প্রদায়িক এবং আধুনিক চিন্তা-চেতনার একটা বিরাট জায়গা, তাই সেখানে বিজেপি বড় কোনো কিছু করতে পারবে না বলে মনে করেন এই আন্তর্জাতিক বিশ্লেষক।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]