লোকসভায় ৬১০ দল একটি আসনেওজেতেনি, প্রতিনিধিত্ব করছে ৩৭টি দল

আমাদের নতুন সময় : 08/06/2019

ইমরুল শাহেদ : ভারতের এবারের লোকসভা নির্বাচনে আঞ্চলিক ছোটখাট ৬১০ দল কোনো আসন পায়নি। গত এক মাসে লোকসভার ৫৪২টি আসনে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। নির্বাচন কমিশনের তথ্য-উপাত্ত থেকে জানা যায়, এ শ্রেণীর মাত্র ১৩টি দল একটি করে আসনে লোকসভায় পৌঁছুতে পেরেছে। ভারতে ছয়টি জাতীয় দল ছাড়াও বিভিন্ন রাজ্য এবং স্থানীয় ছোটখাটো দল মিলিয়ে ২ হাজার ২৯৩টি রাজনৈতিক দল রয়েছে। এনডিটিভি

নির্বাচন কমিশনের স্বীকৃত ছয়টি জাতীয় রাজনৈতিক দল হচ্ছে বিজেপি, কংগ্রেস, সিপিআই, সিপিআই (এম), বহুজন সমাজ পার্টি ও জাতীয়তাবাদী কংগ্রেস পার্টি (এনসিপি)। এ দলগুলো এবার লোকসভা নির্বাচনে ৩৭৫টি আসনে জয়ী হয়। ২০১৪ সালের লোকসভা নির্বাচনে এই সংখ্যা ছিল ৩৪২। ওই বছর অংশ নিয়েছিল ৪৬৪টি দল। এর মধ্যে ৩৮টি দল লোকসভায় আসন পেয়েছিল। আর ৬ হাজার ৪০ প্রার্থীর জামানত বাজেয়াপ্ত হয়েছিল। আর এবার লোকসভায় আসন পেয়েছে ৩৭টি দল।

গণমাধ্যমের খবরে বলা হয়েছে, এবার লোকসভা নির্বাচনে অংশ নেওয়া দলগুলোর মধ্যে ৬১০টি রাজনৈতিক দল একটি আসনেও জিততে পারেনি। আবার এই ৬১০টি দলের মধ্যে ৫৩০টি দল ভোট পায়নি। তাদের ভোটপ্রাপ্তির হার শূন্য। ৮০টি দল পেয়েছে ১ শতাংশ বা তার কম ভোট।

উল্লেখযোগ্য যেসব দল একটি আসনও পায়নি এর মধ্যে রয়েছে ফরোয়ার্ড ব্লক, ইন্ডিয়ান ন্যাশনাল লোকদল, জননায়ক জনতা পার্টি, সিকিম ডেমোক্রেটিক ফ্রন্ট, রাষ্ট্রীয় লোক সমতা পার্টি, সর্ব জনতা পার্টি, জম্মু ও কাশ্মীর পিপলস ডেমোক্রেটিক পার্টি, অল ইন্ডিয়া এনআর কংগ্রেস, রাষ্ট্রীয় জনতা দল ও পিএমকে।

এই বিপুল সংখ্যক রাজনৈতিক দলের মধ্যে লোকসভায় প্রতিনিধিত্ব করবে মাত্র ৩৭টি দল। এর মধ্যে বিজেপি পেয়েছে ৩০৩ এবং কংগ্রেস ৫২ আসন। তামিলনাড়ুর একটি আসনে নির্বাচন হয়নি।

১৩টি উল্লেখযোগ্য দল জিতেছে মাত্র একটি করে আসনে। সেই দলগুলো হলো আম আদমি পার্টি, অল ঝাড়খন্ড স্টুডেন্টস ইউনিয়ন পার্টি, এআইএডিএমকে, অল ইন্ডিয়া ইউনাইটেড ডেমোক্রেটিক ফ্রন্ট, আরএসপি, সিকিম ক্রান্তিকারি মোর্চা, ভিসিকে, ন্যাশনালিস্ট ডেমোক্রেটিক প্রোগ্রেসিভ পার্টি, জনতা দল (সেক্যুলার), রাষ্ট্রীয় লোকতান্ত্রিক পার্টি, ঝাড়খন্ড মুক্তি মোর্চা, কেরালা কংগ্রেস ও মিজো ন্যাশনাল ফ্রন্ট। সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]