• প্রচ্ছদ » প্রথম পাতা » রোহিঙ্গাদের কাজকর্মের ব্যবস্থা করলে অপরাধপ্রবণতা কমবে, বললেন সাখাওয়াত হোসেন


রোহিঙ্গাদের কাজকর্মের ব্যবস্থা করলে অপরাধপ্রবণতা কমবে, বললেন সাখাওয়াত হোসেন

আমাদের নতুন সময় : 10/06/2019

জুয়েল খান : রোহিঙ্গাদের যদি আরো লম্বা সময় বাংলাদেশে থাকতে হয় তাহলে তারা আরো বেশি ভয়বহ পরিস্থিতি তৈরি করতে পারে। সেক্ষেত্রে রোহিঙ্গাদের কাজকর্ম দেয়া যায় কিনা সেগুলো সরকারকে দেখতে হবে। তবে এতে স্থানীয়দের কাজের উপরে যাতে কোনো প্রভাব না পড়ে সেই বিষয়টাও খেয়াল রাখতে হবে বলে মনে করেন ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এম সাখাওয়াত হোসেন।
তিনি বলেন, এতো লম্বা সময়ের জন্য মানুষ ক্যাম্পের মধ্যে আবদ্ধ অবস্থায় থাকলে অপরাধপ্রবণতা বাড়ে। একইসঙ্গে আশপাশে স্থানীয় লোকজনের সংস্পর্শে আসে এবং তারা অপরাধী চক্রের সঙ্গে মিলে যায় তাদের স্বার্থ উদ্ধার করার জন্য। যেকোনো মানুষকে এ রকম আবদ্ধ অবস্থায় রাখলে তার ভেতরে এক ধরনের নেগেটিভ চরিত্র জন্ম নেয় এবং এখান থেকে অপরাধপ্রবণতা তৈরি হয়।
তিনি আরো বলেন, এই সমস্যা সমাধানের জন্য প্রথমত তাড়াতাড়ি তাদের দেশে ফিরিয়ে নিতে হবে। এছাড়া রোহিঙ্গাদের বিভিন্ন ধরনের কাজকর্মে জড়িত করতে হবে। কারণ এখন তারা শুধু বিভিন্ন দাতা সংস্থার দেয়া সহায়তার উপরে নির্ভর করে থাকে এবং কোনো প্রকার কাজ করে না। যখন মানুষের কোনো কাজকর্ম থাকে না তখন মানুষ অলস অবস্থায় নানা বাজে চিন্তায় জড়িয়ে পড়ে।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]