সাগরে মাছ ধরা নিষেধাজ্ঞার প্রতিবাদে জেলেদের ঢাকা চট্টগ্রাম মহাসড়ক অবরোধ, পরে আশ্বাসে প্রত্যাহার

আমাদের নতুন সময় : 10/06/2019

আলীউর রহমান : টানা ৬৫ দিন সাগরে মাছ ধরার নিষেধাজ্ঞার প্রতিবাদে গতকাল রোববার সকালে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সীতাকুন্ড উপজেলার বাংলাবাজার বাইপাস এলাকায় মহাসড়কে অবস্থান নেন জেলার ৩৮ জেলে পল্লীর বাসিন্দারা। এ ঘটনায় ঢাকা চট্টগ্রাম এলাকায় যান চলাচল বন্ধ হয়ে যায় এবং কয়েক কিলোমিটার যানজট সৃষ্টি হয়। আটকে পড়েন হাজার হাজার যাত্রী। প্রচন্ড বৃষ্টির মধ্যে নারী শিশুসহ রাস্তায় অবস্থান নেয় হাজারের বেশি জেলে।

খবর পেয়ে পুলিশ ও স্থানীয় জনপ্রতিনিধিরা ঘটনাস্থলে উপস্থিত হন। তবে দুপুর ১২টার দিকে জেলেরা অবরোধ প্রত্যাহার করে নেয় বলে জানিয়েছে পুলিশ। সীতাকু- মডেল থানার পরিদর্শক সুমন বণিক বলেন, ‘সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জেলেদের আশ্বস্ত করেছে। এতে তারা অবরোধ তুলে নেয়।

এ ব্যাপারে উত্তর চট্টলা উপকূলীয় মৎসজীবী জলদাস সমবায় কল্যাণ ফেডারেশনের সভাপতি লিটন দাস বলেন, ‘জেলেরা যখন মহাজনদের কাছ থেকে চড়া সুদে দাদন নিয়ে ফিশিং বোট ও জাল মেরামত করে সাগরে যাওয়ার প্রস্তুতি নিচ্ছে ঠিক সেই সময়ে ঘোষণা দেয়া হয় ৬৫ দিন মাছ ধরা বন্ধ। এর আগে এত দীর্ঘ সময় মাছ ধরা বন্ধ ছিল না। তিনি বলেন, ‘সামনে ইলিশ ধরার মৌসুম। এসময় ৬৫ দিন মাছ ধরা বন্ধ ঘোষণা করে লাখো জেলেকে বিপদে ফেলে দেয়া হয়েছে। তাই জেলেরা বাধ্য হয়ে আন্দোলনে নেমেছে। সম্পাদনা : ওমর ফারুক




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]