এল নিনোর প্রভাবে ফিলিপাইনে আমের অতিরিক্ত ফলন, দুশ্চিন্তায় কৃষকরা

আমাদের নতুন সময় : 11/06/2019

আসিফুজ্জামান পৃথিল : ফিলিপাইন একটি মধুর অথচ ঝামেলাপূর্ণ সমস্যায় পড়েছে। তারা বিপাকে রয়েছে ২০ লাখ পিস আম নিয়ে। এই আমগুলো কৃষকরা অতিরিক্ত উৎপাদন করেছেন। এল নিনো নামক সামুদ্রিক আবহাওয়া পরিবর্তনের ফলস্বরুপ এই অতিরিক্ত উৎপাদন। ফলে ফলের দাম পাচ্ছেন না চাষীরা। দ্য গার্ডিয়ান।
দেশটির কৃষি সচিব ইমানুয়ে পিয়েনল জানিয়েছেন, দেশজুড়েই কৃষকরা আমের অনাকাঙ্খিত অধিক ফলনের বিষয়টি কর্তৃপক্ষের নজরে আনছেন। তারা এর জন্য সামুদ্রিক ¯্রােত এল নিনোকে দায়ি করছেন। এই জলবায়ু সমস্যার কারণে এই অঞ্চলে এই বছর তুলনামূলক গরম ও শুকনো আবহাওয়া দেখা যাচ্ছে। ফিলিপাইনের লুজন দ্বীপেই অতিরিক্ত ২০ লাখ কেজি আম উৎপাদিত হয়েছে। ফলশ্রুতিতে আমের দাম এক লাফে ৫৮ পেসো থেকে ২৫ পেসোতে নেমে গেছে। পিয়েনোল জানিয়েছেন, সরকার এই আম পচনের বিষয়ে যথেষ্ঠ উদ্বিগ্ন সরকার। এ কারণে সরকারি উদ্যোগে এই আম সংগ্রহ করে বিক্রির উদ্যোগ নেওয়া হয়েছে। সরকার অনুমোদিত দোতান থেকে প্রতি কেজি ২৫ থেকে ৫০ পেসোতে আম পাওয়া যাবে। তবে এই দর পেতে গ্রাহককে বিপুল পরিমানে আম কিনতে হবে।
এছাড়াও সরকারের কৃষি বিভাগ এক অভিনব উদ্যোগ নিয়েছে। তারা আমের তৈরী বিভিন্ন পদ ও আচার রান্না শেখাতে দেশজুড়ে রান্নার ক্লাস আয়োজন করছে। এছাড়াও ভাতের উপরে চাপ কমাতে সকলকে ভাতের বদলে আম খাওয়ারও পরামর্শ দেওয়া হচ্ছে। তবে লুজন এর কিছু কৃষক বিনামূল্যেই আম বিলিয়ে দিচ্ছেন। তারা নিজেদের দরজার বাইরে আমভর্তি ব্যাগ ঝুলিয়ে রাখছেন। যার পছন্দ সে সেই আম নিয়ে যাচ্ছে। সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]