গোলাম মোর্তোজা বললেন, রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশ আন্তর্জাতিক অঙ্গনে বন্ধুহীন 

আমাদের নতুন সময় : 11/06/2019

লিয়ন মীর : রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশ আন্তর্জাতিক অঙ্গনে বন্ধুহীন হয়ে পড়েছে বলে মন্তব্য করেছেন সাংবাদিক ও রাজনৈতিক বিশ্লেষক গোলাম মোর্তোজা। তিনি বলেন, রোহিঙ্গা ইস্যুতে অনেক দেশ এবং আন্তর্জাতিক সংস্থা মুখে মানবতার কথা বললেও রোহিঙ্গাদের নিজ দেশে ফেরত পাঠাতে কার্যত বংলাদেশের পক্ষে এখনো কেউ অবস্থান গ্রহণ করেনি। তাছাড়া বাংলাদেশরে সবচেয়ে বড় বন্ধুদেশগুলো তো রোহিঙ্গা ইস্যুতে সরাসরি মিয়ানমারের পক্ষে দাঁড়িয়েছে। এক্ষেত্রে দেখা যাচ্ছে রোহিঙ্গা ইস্যুতে আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশ একাই লড়ে যাচ্ছে, বাংলাদেশ প্রকৃত কোনো বন্ধু খুঁজে পাচ্ছে না।

তিনি বলেন, মিয়ানমার রোহিঙ্গাদের ফেরত নেয়ার জন্য বাংলাদেশে পাঠায়নি। এখন বাংলাদেশ বললেই তারা বাংলাদেশ থেকে রোহিঙ্গাদের ফেরত নিয়ে যাবে না। এছাড়া সবার আগে একথা মনে রাখতে হবে যে,  মিয়ানমার রোহিঙ্গাদের তাদের দেশের নাগরিক হিসাবে স্বীকার করে না। রোহিঙ্গাদের তারা ফেরত নিতে চায় না। এক্ষেত্রে রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠাতে হলে মিয়ানমারকে বাধ্য করতে হবে। ঢিলেঢালা কূটনৈতিক তৎপরতায় এটা হবে বলে আমি মনে করি না।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, রোহিঙ্গাদের ফেরত পাঠানোর ক্ষেত্রে মিয়ানমারকে রাজি বা বাধ্য করতে একমাত্র সামর্থ্য রাখে চীন। চীন যদি রোহিঙ্গাদের ফেরত নিতে মিয়ানমারের উপর চাপ প্রয়োগ করে তাহলে মিয়ানমার সেটা অগ্রাহ্য করতে পারবে না। এছাড়া অন্য কোনো উপায়ে রোহিঙ্গা সমস্যা সমাধানের পথ দেখা যাচ্ছে না।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]