চীন জোর দিলে রোহিঙ্গা সংকট সমাধানের দুয়ার খুলবে, বললেন ওয়ালিউর রহমান

আমাদের নতুন সময় : 11/06/2019


লিয়ন মীর : রোহিঙ্গা সংকট সমাধানের চলমান প্রচেষ্টায় চীন জোর দিলে এই সংকটের দুয়ার খুলবে বলে মনে করেন সাবেক রাষ্ট্রদূত ওয়ালিউর রহমান। তিনি বলেন, রোহিঙ্গাদের নিজ দেশে ফেরত পাঠাতে কূটনৈতিক তৎপরতার কোনো বিকল্প নেই। বাংলাদেশ সর্বোচ্চভাবে সেই প্রচেষ্টা অব্যাহত রেখেছে। এখন চীন যদি মানবতার পক্ষে অবস্থান নিয়ে বাংলাদেশের এই প্রচেষ্টায় নিজেদের শামিল করে তাহলে রোহিঙ্গা সংকট সমাধানের পথ খুলে যাবে।
তিনি বলেন, মিয়ানমার এমন একটা দেশ যারা আন্তর্জাতিক আইন-কানুন, রীতি-নীতি কোনো কিছুর ধার ধারে না। কিন্তু বাংলাদেশ তার পুরোটাই উল্টো, বাংলাদেশ আন্তর্জাতিক আইনের আওতায় এবং কূটনৈতিকভাবে সমস্যা সমাধানের পক্ষে অবস্থান গ্রহণ করেছে। তাই রোহিঙ্গা সংকট সমাধানে মিয়ানমার প্রতিটি ক্ষেত্রে অসহযোগিতা করার পরেও বাংলাদেশ সহনশীলতার পরিচয় দিচ্ছে। তবে বাস্তবতা হচ্ছে রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারের উপর কূটনৈতিক চাপ প্রয়োগই একমাত্র ভরসা। এক্ষেত্রে চীন যদি মিয়ানমারের উপর চাপ প্রয়োগ করে তাহলে মিয়ানমার খুব অল্প সময়ের মধ্যেই রোহিঙ্গাদের ফেরত নেবে বলে তিনি আশা ব্যক্ত করেন।
তিনি আরো বলেন, রোহিঙ্গা সংকট সমাধানে চীন সবচেয়ে বেশি কার্যকর ভূমিকা রাখতে পারে। মিয়ানমারের সঙ্গে চীনের যে সম্পর্ক এক্ষেত্রে চীন মিয়ানমারের উপর সবচেয়ে বেশি প্রভাব বিস্তার করার ক্ষমতা রাখে। তাই চীন চাইলে রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠানো সময়ের ব্যাপার মাত্র।
এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, জুলাই মাসে বাংলাদেশের প্রধানমন্ত্রী চীন সফরে যাবেন বলে জানিয়েছেন। সেখানে চীনের প্রেসিডেন্টের সঙ্গে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার রোহিঙ্গা সংকট নিয়ে যে আলোচনা হবে, সেই আলোচনার মাধ্যমে রোহিঙ্গা সংকট সমাধানে নতুন মাত্রা যোগ হবে বলে আশা করা যায়।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]