• প্রচ্ছদ » আমাদের বিশ্ব » বেক্সিটের অনিশ্চয়তা বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার অর্থনীতির জন্য হুমকি, জানালো বিশ্ব ব্যাংকের প্রতিবেদন


বেক্সিটের অনিশ্চয়তা বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার অর্থনীতির জন্য হুমকি, জানালো বিশ্ব ব্যাংকের প্রতিবেদন

আমাদের নতুন সময় : 11/06/2019

নূর মাজিদ : ইউরোপীয় ইউনিয়নের কাছ থেকে জিএসপি সুবিধাভুক্ত দেশের কাতারে থাকায়, বেক্সিট বিষয়ক অনিশ্চয়তা বাংলাদেশের অর্থনীতিকে নেতিবাচক প্রবনতায় ফেলবে। এতে দেশের শীর্ষ রপ্তানিখাতগুলো ক্ষতির মুখে পড়বে। দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশের মাঝে এইক্ষেত্রে বাংলাদেশের জন্যেই সবচাইতে বেশি ঝুঁকির সম্ভাবনা দেখা যাচ্ছে। সূত্র : ফিন্যান্সিয়াল এক্সপ্রেস।
গত সপ্তাহে প্রকাশিত ‘গে¬াবাল ইকোনমিক প্রসপেক্টস : হাইটেনেড টেনশনস,সাবডুয়েড ইনভেস্টমেন্ট’ শীর্ষক প্রতিবেদনে বিশ্বব্যাংক এই আশংকা ব্যক্ত করে। ওয়াশিংটনভিত্তিক দাতা সংস্থাটি জানায়, বেক্সিট নিয়ে ইইউয়ের সঙ্গে আলোচনা ফের ব্যর্থ হয়ে চুক্তিহীন বেক্সিট হলে, তাতে দক্ষিণ এশিয়ার কয়েকটি দেশের অর্থনীতি গভীরভাবে প্রভাবিত হবে। ইতোমধ্যেই, যার লক্ষ্মণ দেখা যাচ্ছে বাংলাদেশের রপ্তানি বাণিজ্যে।
বিশ্বব্যাংকের প্রতিবেদনটি আরো জানায়, এসব কারণেই ২০১৮ সালের শেষে যুক্তরাজ্যে বাংলাদেশের পণ্য জাহাজে করে রপ্তানি প্রবৃদ্ধি আগের বছরের তুলনায় ১০ দশমিক ২ শতাংশ বাড়ে। ২০১৭ সালে এটা পূর্ববর্তী বছরের তুলনায় ১০ দশমিক ৯ শতাংশ বেড়েছিলো। ফলে সার্বিকভাবেই ব্রিটিশ বাজারে রপ্তানির ক্ষেত্রে একটা নেতিবাচক প্রবৃদ্ধির চিত্র ফুটে উঠছে।
এদিকে ২০১৪ সাল থেকেই ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে চুক্তি স্বাক্ষরের পর থেকে দ্বিপাক্ষিক বাণিজ্যে অগ্রাধিকারমূলক শুল্কছাড় পেয়ে আসছে বাংলাদশ। দক্ষিণ এশিয়ার ভারত, শ্রীলংকা এবং পাকিস্তানও এই সুবিধা পাচ্ছে। তবে ইইউয়ের জিএসপি সুবিধার কারণে বাংলাদেশই সবচেয়ে বেশি সুবিধা নিতে পারছে। এর মূল কারণ, ইইউয়ের একক বাজারে বাংলাদেশের তৈরি পোশাকখাতের রপ্তানি বাড়তি প্রণোদনা পাচ্ছে। সাড়া বিশ্বের মাঝে সবচাইতে মানস¤পন্ন ও স্বল্পমূল্যের পোশাক তৈরি ও রপ্তানির এই শিল্প, নিজ অস্তিত্ব রক্ষার্থে ইইউ এবং যুক্তরাষ্ট্রের বাজারের ওপর অনেকাংশেই নির্ভরশীল।
বিশ্বব্যাংকের সাম্প্রতিক এই প্রতিবেদনে চলতি বছরের অর্থনৈতিক প্রবৃদ্ধির পূর্বাভাসও সংশোধন করা হয়। সেখানে চলতি বছর বাংলাদেশের গড় অর্থনৈতিক প্রবৃদ্ধি ৭ দশমিক ৩ শতাংশ হবে, বলেই জানানো হয়। চলতি বছর অবকাঠামো উন্নয়নের কর্মকা-ের পরিমাণ বাড়ার কারণেই এমনটি হবে। এছাড়াও, বেসরকারিখাতের বিনিয়োগের কারণে অবকাঠামো উন্নয়নে গতিশীলতা আসবে বলেও জানায় বিশ্বব্যাংক। তবে ইইউ এবং যুক্তরাষ্ট্রের মতো বৃহৎ বাণিজ্যিক সহযোগী দেশগুলোতে রপ্তানির অসুবিধা চলতি বছরের রপ্তানি প্রবৃদ্ধিতে সু¯পষ্ট প্রভাব ফেলবে।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]