বিজিএমইএ ভবন ভাঙতে দেরি হবে

আমাদের নতুন সময় : 12/06/2019

সুজিৎ নন্দী : সনাতন বা নিয়ন্ত্রিত বিস্ফোরণ, কোন পদ্ধতিতে বিজিএমইএ ভবন ভাঙ্গা হবে তা এখনো চূড়ান্ত করতে পারেনি রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)। কিন্তু এরই মধ্যে দরপত্র আহ্বান করা হয়েছে। ভবন ভাঙ্গতে ৫টি কোম্পানির দরপত্রে অংশগ্রহণ করেছে। ঠিকাদারি প্রতিষ্ঠান চূড়ান্তও করা হয়েছে। কিন্তু কার্যাদেশ দেয়া হয়নি। ঝুলে আছে বিজিএমইএ ভবন ভাঙ্গার কাজ। রাজউকে নবনিযুক্ত চেয়ারম্যান সুলতান আহমেদও এ ব্যাপারে কোন কথা বলেননি। রাজউকের মূল্যায়ন কমিটিও এ ব্যাপারে কোনো মন্তব্য করেননি।

সূত্র জানায়, দরপত্র মূল্যায়ন কমিটি সম্পূর্ণ সনাতন পদ্ধতিতে ভবন ভাঙার পক্ষে মত দিয়েছে। যে কোম্পানি ভবন ভাঙবে তাদের ৩ মাস সময় দেয়া হবে। তবে ক্ষেত্র বিশেষে ৬ মাস বা তারও বেশি সময় লাগতে পারে। এটি সম্পূর্ণ নিয়ন্ত্রিত বিস্ফোরণ পদ্ধতিতে ভাঙলেই সম্ভব হবে। তবে রাজউক থেকে অতিরিক্ত সময় দেয়া হবে বলে জানা যায়। এরই মধ্যে দরপত্র মূল্যায়ন কমিটির ৫টি সভা অনুষ্ঠিত হয়। রাজউকের পরিচালক (প্রশাসন) খন্দকার অলিউর রহমান বলেন, মালামাল ক্রয়ের বিষয়ে যারা সর্বোচ্চ মূল্য দিয়েছে তাদের প্রস্তাব গ্রহণ করা হয়েছে। ভবন ভাঙার সময় কেউ আহত বা নিহত হলে রাজউক দায়ী থাকবে না বলে কোম্পানিগুলো এই শর্তে কাজ করবে বলে রাজি আছে। ভবন ভাঙ্গার পেশাদারী কোম্পানিকে কাজ দেয়া হলেও রাজউক থেকে সবসময় মনিটরিং থাকবে।

বিজিএমইএ ভবন ভাঙার বিষয়ে দরপত্র আহ্বান করে গত বছর ১৭ ডিসেম্বর (রাজউক) সংবাদপত্রে বিজ্ঞপ্তি দেয়। দরপত্র জমা দেয়া পাঁচ ঠিকাদারি প্রতিষ্ঠান হচ্ছে সালাম অ্যান্ড ব্রাদার্স, ফোরস্টার এন্টারপ্রাইজ, পিঅ্যান্ডএস এন্টারপ্রাইজ, চন্দ্রপুরী এন্টারপ্রাইজ এবং সামিয়া এন্টারপ্রাইজ। এদের মধ্যে ১ কোটি ৭০ লাখ টাকার সর্বোচ্চ দরদাতা হয় সালাম অ্যান্ড ব্রাদার্স। আর সর্বাধুনিক পদ্ধতিতে ভাঙা হলে খরচ হবে ১৩ কোটি টাকা। এ ক্ষেত্রে ভাঙার খরচ বহন করবে বিজিএমইএ। রাজউক ও গণপূর্ত মন্ত্রণালয়ের দায়িত্বশীল সূত্রে এ তথ্য জানা যায়।

প্রকৌশল বিভাগ জানায়, সম্পূর্ণ সনাতন নয়, অত্যাধুনিক পদ্ধতিতে বিজিএমইএ ভবন ভাঙ্গা হবে। অবশ্য ভাঙার সময় অবশ্যই হোটেল সোনারগাঁও, কারওয়ান বাজার ও আশাপাশের সুউচ্চ ভবনের কোনো ক্ষতির ঝুঁকি থাকবে না। সম্পাদনা : রেজাউল আহসান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]