ব্রিটিশ প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে চূড়ান্ত টোরির ১০ প্রার্থী

আমাদের নতুন সময় : 12/06/2019

সান্দ্রা নন্দিনী : যুক্তরাজ্যের ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টি প্রধান হিসেবে বিদায়ী থেরেসা মের স্থলাভিষিক্ত হওয়ার প্রতিযোগিতায় চূড়ান্ত মনোনয়ন পেয়েছেন ১০ জন। টোরি এমপিরা কয়েক দফা ভোটের মাধ্যমে এই ১০ জনের মধ্য থেকে ২ জনকে চূড়ান্ত করবেন। পরবর্তীতে, দুই প্রার্থীর মধ্যে একজনকেই দল ও দেশের নেতৃত্বের জন্য বেছে নেওয়া হবে। বিবিসি।
সোমবার কনজারভেটিভ পার্টির ব্যাকবেঞ্চ ১৯২২ কমিটি’র ভাইস চেয়ারম্যান ডেম শেরিল গিলান প্রার্থীদের নাম ঘোষণা করেন। তারা হলেন, পরিবেশমন্ত্রী মাইকেল গোভ, স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক, সাবেক চিফ হুইপ মার্ক হার্পার, পররাষ্ট্রমন্ত্রী জেরেমি হান্ট, স্বরাষ্ট্রমন্ত্রী সাজিদ জাভেদ, সাবেক পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন, অ্যান্ড্রিয়া লিডসন এমপি, সাবেক কর্ম ও অবসর বিষয়কমন্ত্রী ইসথার ম্যাকভি, সাবেক ব্রেক্সিট বিষয়কমন্ত্রী ডমিনিক রাব এবং আন্তর্জাতিক উন্নয়নমন্ত্রী ররি স্টেয়ার্ট।
এই ১০ জন প্রার্থীর প্রতিযোগিতায় অংশ নিতে একজন প্রস্তাবক, একজন সমর্থক এবং অন্য ৬ সদস্যের কাছ থেকে অনুমোদন পেতে হবে।
ব্রেক্সিটের ওপর আরেকটি গণভোটের পক্ষে সমর্থন দেওয়া একমাত্র প্রার্থী স্যাম গিমাহ শেষ মুহূর্তে প্রতিযোগিতা থেকে নিজের নাম তুলে নেন এই বলে যে, সমর্থন সৃষ্টি করতে যথেষ্ট সময় তার হাতে নেই।
প্রসঙ্গত, যুক্তরাজ্যের বর্তমান প্রধানমন্ত্রী থেরেসা মে শুক্রবার আনুষ্ঠানিকভাবে কনজারভেটিভ পার্টি প্রধানের পদ থেকে সরে দাঁড়ান। যদিও তার উত্তরসূরি পাওয়ার আগ পর্যন্ত তিনি দায়িত্ব পালন করবেন। সকল প্রক্রিয়া সম্পন্ন করে জুলাইয়ের শেষ নাগাদ ব্রিটেন একজন নতুন প্রধানমন্ত্রী পাবে বলেই মনে করছেন বিশ্লেষকরা। সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]