• প্রচ্ছদ » » রে মূর্খ! বাঙালিত্ব কি হিন্দুত্ব?


রে মূর্খ! বাঙালিত্ব কি হিন্দুত্ব?

আমাদের নতুন সময় : 12/06/2019

মাসুদ রানা

বাঙালি মুসলমানদের মধ্যে যে ধর্মবাদী মূর্খরা বাঙালিত্ব বলতে হিন্দুত্ব বুঝে এবং বোঝায়, তারা নিজের ইতিহাসটাও জানে না। তারা জানে না যে, ‘বাংলা’ ও ‘বাঙালি’ত্বের ধারণা মুসলিম অবদান। এ কথার সমর্থনে আমি নিচে হিন্দু ধর্মীয় পটভ‚মির একজন বাঙালি ইতিহাসবিদ ও একজন বাঙালি ভাষাবিদকে উদ্ধৃত করছি।
প্রখ্যাত ইতিহাসবিদ নীতিশ সেনগুপ্ত তার ‘ঐরংঃড়ৎু ড়ভ ঞযব ইবহমধষর ঝঢ়বধশরহম চবড়ঢ়ষব’ গ্রন্থে ‘ঙৎরমরহ ড়ভ ঞযব ঘধসব ইবহমধষর’ উপ-অধ্যায়ে লিখেছেন : ‘খরশব ঃযব ইবহমধষর ষধহমঁধমব, ঃযব হধসব ‘ইবহমধষ’ ধিং হড়ঃ রহ পড়সসড়হ ঁংধমব নবভড়ৎব ঃযব ঞঁৎশরংয ঢ়বৎরড়ফ, ধহফ রং ড়ভ যরংঃড়ৎরপধষষু ৎবপবহঃ ড়ৎরমরহ. ঞযব হধসব, যিরপয ষড়ড়ংবষু ধঢ়ঢ়ষরবং ঃড় ঃযব বহঃবৎব ঃবৎৎরঃড়ৎু যিবৎব ইবহমধষর রং ংঢ়ড়শবহ, ফড়বং হড়ঃ ধঢ়ঢ়বধৎ ধহুযিবৎব রহ ঃযরং ভড়ৎস নবভড়ৎব ঃযব ১৩ঃয পবহঃঁৎু যিবহ চবৎংরধহ ধহফ অৎধনরপ ৎিরঃবৎং ংঃধৎঃবফ ঁংরহরম ঃযরং হধসব রহ ৎবভবৎবহপব ড়ভ ঃযব ষড়বিৎ এধহমবঃরপ উবষঃধ ধহফ ঃযব ংঁৎৎড়ঁহফরহম ধৎবধং.’ (ঢ়ধমব-৭)
অর্থাৎ, ‘বাংলা/বাঙ্গালা ভাষার মতোই, তুর্কি আমলের আগে সাধারণ ব্যবহার ছিলো না ‘বাংলা/বাঙ্গালা’ নামের, যার ঐতিহাসিক উৎপত্তি সাম্প্রতিক। নামটি মোটাদাগে প্রযোজ্য সমগ্র সেই ভ‚-খÐের প্রতি, যেখানে বাংলাভাষা কথিত হয় এবং যার এরূপ উল্লেখ কোথাও দেখা যায় না ১৩ শতকের আগ পর্যন্ত, যখন পারস্যিক ও আরব্য লেখকরা নিম্ন গাঙ্গেয় বদ্বীপ ও তার চতুর্দিকের অঞ্চলসমূহ নির্দেশার্থে এ নামটি ব্যবহার করতে শুরু করেন।’ আজ থেকে শতাধিক বছর আগে ‘বাঙ্গালা ভাষার অভিধানে’র প্রণেতা জ্ঞানেন্দ্রমোহন দাস ‘বাঙালি’ শব্দের সংজ্ঞায় লিখেন :
‘…‘বাঙ্গালী’ বলিলে সমগ্র বঙ্গদেশের মধ্যে যেকোনো অধিবাসী, জন্ম ও সংস্কারগত সম্বন্ধে বাঙ্গালা যাহার স্বদেশ এবং বাঙ্গালা যাহার মাতৃভাষা এরূপ ব্যক্তিকে বোঝায়। বঙ্গের অধিবাসীর ‘বাঙ্গালী’ নাম মুসলমান রাজত্বকালে প্রচলিত হয়। সেন রাজাদিগের আমলে তৎপূর্ব্বে রাঢ়ীয়, বারেন্দ্র প্রভৃতি ও গৌড়ীয় নামে অভিহিত হইতো।’ ফেসবুক থেকে




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]