শিক্ষাখাতে জিডিপির ৫ থেকে ৭ শতাংশ ব্যয় বরাদ্দ চান ড. আনিসুজ্জামান

আমাদের নতুন সময় : 12/06/2019

আশিক রহমান : ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরামের মতে, শিক্ষার মান বিচারে দক্ষিণ এশিয়ায় সবচেয়ে পিছিয়ে বাংলাদেশ। ১৩০টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ৭৭তম। ভারত ২৭তম, শ্রীলঙ্কা ৩৮তম, পাকিস্তান ৬৬তম ও নেপাল ৭০তম। ব্যানবেইস থেকে প্রাপ্ত কিছু তথ্য, যেমন- মাধ্যমিক পর্যায়ে ৩০ শতাংশ শিক্ষকের কোনো ধরনের প্রশিক্ষণ নেই এবং দেশের ৩০ শতাংশ মাধ্যমিক বিদ্যালয়ে কোনো বিজ্ঞানাগারও নেই।
আন্তর্জাতিক মানদ-ে শিক্ষা বাজেট জিডিপির ৬ শতাংশ এবং মোট জাতীয় বাজেটের ২০ শতাংশ হওয়ার কথা। কিন্তু আমাদের শিক্ষা ব্যয় ২.৩ কিংবা ২.৪ শতাংশ এবং মোট বাজেটের ১৫ শতাংশের নিচে অবস্থান করছে, যা আফ্রিকার অনেক দেশ থেকেও কম।
শিক্ষা ব্যবস্থার উন্নয়নে শিক্ষা বাজেট কতোটা গুরুত্বপূর্ণ জানতে চাইলে জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান বলেছেন, শিক্ষা খাতে উন্নয়নের জন্য আমরা এখন যে ব্যয় করছি তার চেয়ে বেশি হওয়া উচিত শিক্ষা বাজেট। তবে শিক্ষা খাতে বাজেটের আকার কি হওয়া উচিত আমার পক্ষে তা বলা সম্ভব নয়। কিন্তু ইউনেস্কোর একটা প্রস্তাব ছিলো যে, জিডিপির ৫ থেকে ৭ শতাংশ শিক্ষার জন্য ব্যয় করা, সেটা আমাদের করতে হবে। শিক্ষা উন্নয়নে বাজেট অত্যন্ত গুরুত্বপূর্ণ। কেননা পুরো শিক্ষা ব্যবস্থা এর ওপর নির্ভরশীল। উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশের জন্যই উন্নত শিক্ষা ব্যবস্থা খুবই গুরুত্বপূর্ণ। এজন্য শিক্ষা খাতে বাজেট বাড়ানো উচিত বলেও মনে করেন ড. আনিসুজ্জামান।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]