আজ লড়াই-‘শুরুতেই ভারতকে চেপে ধরবে নিউজিল্যান্ড’

আমাদের নতুন সময় : 13/06/2019

এল আর বাদল : বিশ্বকাপে অস্টমবারের মতো মুখোমুখি হচ্ছে ভারত ও নিউজিল্যান্ড। ইংল্যান্ডের নাটিংহ্যামের ট্রেন্টব্রিজে বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায় দুই দল লড়াইয়ে নামবে। একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে শক্তির মাপকাঠিতে নিউজিল্যান্ড থেকে ভারত এগিয়ে থাকলেও বিগত বিশ্বকাপ আসর গুলোতে উভয় দলই ছিলো সমানে সমান। দুই দল সাতবার মুখোমুখি হয়েছে। এর মধ্যে ৪ বার ভারত আর ৩ বার নিউজিল্যান্ড জয়ী হয়েছে। এর বাইরে দল দুটি ১৯৭৫ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত ১০৬ বার মুখোমুখি হয়েছে। যার মধ্যে ভারত ৫৫ ইংল্যান্ড ৪৫ বার জয়ী হয়েছে।

চলমান বিশ্বকাপে নিউজিল্যান্ডের ক্রিকেটাররা পরিসংখ্যান নিয়ে একদমই ভাবছেন না। আজকের ম্যাচে কীভাবে ভারতকে হারানো যায়, সেই পরিকল্পনা নিয়েই ব্যস্ত কিউই শিবির। ইতিমধ্যে দলটি বাংলাদেশ, শ্রীলঙ্কা ও আফগানিস্তানকে হারিয়ে পয়েন্ট তালিকার শক্ত অবস্থানে রয়েছে। জয়ের ধারাবাহিকতা ভারতের বিরুদ্ধে ধরে রাখতে যার পরনাই লড়বে কিউই সেনারা।

এদিকে গত রোববার ভারত শক্তিশালী অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম দশ ওভারে বিনা উইকেটে মাত্র ৪১ রান করেছিল। শেষ দশ ওভারে ১১৬ রান নিয়ে দলীয় সংগ্রহ ৫ উইকেটে ৩৫২ রানে নিয়ে যায় বিরাট কোহলির দল। বিষয়টি মাথায় আছে নিউজিল্যান্ডের। ইংলিশ কন্ডিশনে নিজেদের শক্তিশালী বোলিং আক্রমণে উইকেট নিয়ে শুরুতেই ভারতকে চেপে ধরবে নিউজিল্যান্ডের বোলাররা। এমনটাই জানিয়েছেন কিউই ফাস্ট বোলার লকি ফার্গুসন। উইকেট ধরে রেখে শেষদিকে আক্রমণাত্মক খেলাতেই রণকৌশল সাজাচ্ছে ভারত। আর তাই ভারতের পরিকল্পনা ভেস্তে দিতে শুরু থেকে উইকেট নেয়াতে নজর দিচ্ছে নিউজিল্যান্ড। ফার্গুসন বলেন, আমাদের নজর থাকবে ভারতের উইকেট নেয়ার দিকে। এক্ষেত্রে আমরা কিছুটা খরুচে বোলিং করতে পারি।

তারা (ভারত) দুর্দান্ত ক্রিকেট খেলছে। এবারের বিশ্বকাপে তারা সেরা দলগুলোর একটি। আমরা লম্বা সময় ধরে ইংল্যান্ডের মাটিতে তাদের বিপক্ষে খেলিনি। ইংল্যান্ডে তাদের সাথে খেলার জন্য মুখিয়ে আছি। আর যদি দ্রুত উইকেট না নেয়া যায় তাহলে ডট বল করে তাদের বিপক্ষে চাপ সৃষ্টি করা সম্ভব বলে মনে করছেন এই কিউই পেস তারকা।

এদিকে দু’বারের বিশ্বকাপ জয়ী ভারত দলের অধিনায়ক বিরাট কোহলি বললেন, নিউজিল্যান্ড সব সময়ই আমাদের বিরুদ্ধে দুর্দান্ত পারফরম করে থাকে। জয়টাও কেউ সহজে পায় না। আশাকরি এবারও লড়াই হবে। নিউজিল্যান্ড এবারের আসরে ফেভারিট। ভারতীয় দল কেমন পারফর্ম করবে? এই প্রশ্নের উত্তর না দিয়ে শুধু বললেন, মাঠের দিকে তাকিয়ে থাকুন আর ভারতের খেলা দেখুন। সম্পাদনা : রেজাউল আহসান

 

 

 




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]