ইউএনওদের জন্য সাড়ে ৫৯ কোটি টাকা ব্যয়ে ৬৬টি পাজেরো কেনার প্রস্তাব

আমাদের নতুন সময় : 19/06/2019

আনিস তপন : এক জন উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) জন্য প্রতিটি গাড়ি কেনা হবে ৯০ লাখ ৩১ হাজার ৬০০ টাকা (আয়কর ও ভ্যাটসহ) ব্যয়ে। এমন গাড়ি কেনার প্রস্তাব অনুমোদনের জন্য সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে পঠিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়। ্এতে মোট ব্যয় হবে ৫৯ কোটি ৬০ লক্ষ ৮৫ হাজার ৬০০ টাকা। আজ সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সভাকক্ষে অনুষ্ঠেয় এই বৈঠকে সভাপতিত্ব করবেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ইউএনও অর্থাৎ মাঠ প্রশাসনের এসব কর্মকর্তা তৃণমূল পর্যায়ে সরকারে বিভিন্ন উন্নয়নমূলক কাজ সরাসরি পর্যবেক্ষণ করে থাকেন। এছাড়াও এসব কর্মকর্তা বিভিন্ন তদন্ত পরিচালনা, মোবাইল কোর্ট পরিচালনা, অবৈধ দখলউচ্ছেদ কার্যক্রম পরিচালনাসহ বিভিন্ন পাবলিক পরীক্ষা পরিচালনা করে থাকেন। বর্তমানে অনেক উপজেলার এসব কর্মকর্তা মেয়াদোত্তীর্ণ-পুরাতন জিপ গাড়ি ব্যবহার করছেন। মাঠ প্রশাসনের দৈনন্দিন এসব কাজ পর্যবেক্ষণ ও পরিচালনা করতে গিয়ে মেয়াদউত্তীর্ণ এসব গাড়ির অনেক সময় পথেই বিকল হয়ে পড়ে। তাছাড়া অনেক সময় এসব গাড়ি সময়মত স্টার্ট বা চলানো সম্ভব হয় না। ফলে মাঠ প্রশাসনের দৈনন্দিন কাজের ব্যাঘাত ঘটছে, প্রশাসনিক গতিশীলতা ব্যাহত হচ্ছে। এখন জনস্বার্থেই এসব পুরাতন গাড়ি প্রতিস্থাপন জরুরী হয়ে পড়েছে।

ইতোমধ্যে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে এই প্রস্তাব অনুমোদন করা হয়েছে উল্লেখ করে এ সংক্রান্ত প্রস্তাবে বলা হয়েছে, উপজেলা হতে জাতীয় ও স্থানীয় পর্যায়ের সকল নির্বাচনের জন্য নির্বাচন কেন্দ্র, ইউনিয়ন পরিষদ, সরকারি ও বেসরকারি প্রাথমিক বিদ্যালয়, স্কুল-কলেজ-মাদ্রাসাসহ হাটবাজার, স্বাস্থ্য কেন্দ্র, গ্রামীন উন্নয়ন প্রকল্পে যাতায়াতের রাস্তা অসমতল, উচু-নিচু ও ভাঙ্গাচোরা অর্থাৎ মসৃণ নয়। তাছাড়াও গ্রামীন অনেক রাস্তাই কাঁচা রাস্তা। ফলে রাস্তার এসব অন্তরায়কে অতিক্রম করে কাদা মাটির গ্রাম্য রাস্তাকে অতিক্রম করারমত অধিক ক্ষমতাসম্পন্ন গাড়ি ক্রয়ের প্রয়োজন ইউএনওদের ব্যবহারের জন্য। এসব দিক বিবেচনায় নিয়ে ইউএনওদের ব্যবহারের জন্য সরাসরি ক্রয় পদ্ধতিতে (ডিপিএম) অনুসরণ করে ৬৬টি মিৎসুবিশি পাজেরো জিপ ক্রয়ের প্রস্তাব অনুমোদনের জন্য সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে উপস্থাপন করা হলো।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]