• প্রচ্ছদ » » ‘জিতলে আছি, হারলে নাই’ এমন মনমানসিকতা নিয়ে দেশপ্রেম?


‘জিতলে আছি, হারলে নাই’ এমন মনমানসিকতা নিয়ে দেশপ্রেম?

আমাদের নতুন সময় : 19/06/2019

শিমুল মুস্তাফা

বাংলাদেশ কেন পরে ব্যাট নিলো, বাংলাদেশের খেলোয়াড়রা কী জাতীয় সঙ্গীত জানে না। মুস্তাফিজ কাটার না এন্টিকাটার। এমপি হয়ে মাশরাফি আর অধিনায়কত্ব করতে পারেন না। তামিমকে বসিয়ে দাওয়া উচিত। সাকিব একটা বেয়াদব। খেলা শুরুর আগে এসব কথা অনেককেই বলতে দেখলাম। খেলায় জেতার সাথে সাথে তাদের সেই সব লেখার পরিবর্তনটাও চোখ এড়ায়নি। মুহূর্তে ভোল পাল্টে তাদেরই প্রশংসায় পঞ্চমুখ হতে বিন্দুমাত্র সময় নিলো না। আজ যদি বাংলাদেশ হেরে যেতো তাহলে হয়তো সেসব লেখাগুলোই চোখে পরতো।
আমরা এমন কেন? দেশ হারলে সবারই মন খারাপ হয়। এটাই স্বাভাবিক। তাই বলে ‘জিতলে আছি, হারলে নাই’Ñ এমন মন মানসিকতা নিয়ে দেশ প্রেম? আমাদের জাতীয় সঙ্গীতে একটি লাইন আছে ‘মা তোর বদন খানি মলিন হলে আমি নয়ন জলে ভাসি’- টাইগাররা হেরে গেলে আমরা জলে না ভেসে বরং কটুক্তিতে জ্বলে উঠি। যে যেভাবে পারি তাদের গালাগাল করতে দ্বিধা বোধ করি না। একটা কথা মনে রাখা উচিত, বিশ্ব দরবারে আমরা যেটুকু নিজেদের গর্ব করে চেনাতে পেরেছি সেটা এই দামাল ছেলেদের বদৌলতে।
একবার ভেবে দেখুন তো দেশের জন্য ওরা কি করছে আর আমরা কী করছি? ওরা যা করছে তার কণাটুকুও কি আমরা করতে পেরেছি? বাংলাদেশের জন্য ওরা সম্মুখ সমরে নেমে যুদ্ধ করে। প্রতিটা বল বুলেটের চেয়ে কম কিছু নয়। তারা সেটাই মোকাবেলা করে দেশের জন্য। শেষ কথা একটাই জয় পরাজয় নিয়েই খেলা। ওরা সাধ্যমত চেষ্টা করে। দয়া করে কেউ কেউ এই মহান যোদ্ধাদের নিয়ে বাজে মন্তব্য থেকে বিরত থাকবেন। ভালোবাসা টাইগার বাহিনী। ফেসবুক থেকে




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]