দক্ষিণ এশিয়ায় ইউনিভার্সেল হেলথ কাভারেজ ইনডেক্সে তলানিতে বাংলাদেশ

আমাদের নতুন সময় : 19/06/2019

আসিফ কাজল : সংসদীয় স্বাস্থ্য বিষয়ক উপ-কমিটির সভাপতি অধ্যাপক ডা. হাবিবে মিল্লাত বলেছেন দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে ইউনিভার্সেল হেলথ কাভারেজ ইন্ডেক্স অনুযায়ী সবার  শেষে অবস্থান করছে বাংলাদেশ। সারা পৃথিবীতে ৬৪ ভাগ মানুষ এর আওতায় এলেও বাংলাদেশে মাত্র ৫০ ভাগ মানুষ এর আওতায় এসেছে।

 

গতকাল মঙ্গলবার বিএমআরসি ভবনে কমিউনিটি ক্লিনিক স্বাস্থ্য সহায়তা ট্রাষ্ট আয়োজিত টেকশই উন্নয়ন (এসডিজি) বাস্তবায়নে কমিউনিটি ক্লিনিক ও ইউনিভার্সেল হেলথ কাভারেজ বিষয়ক সাংবাদিকদের সাথে আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। তিনি আরও বলেন, স্বাস্থ্য সমস্যার জায়গাগুলো লুকিয়ে রেখে কোন লাভ নেই, সমস্যা তুলে আনলেই সমাধান বেরিয়ে আসবে। আমি সরকার দলীয় মানুষ হলেও তো বাংলাদেশের মানুষ। তিনি আশা প্রকাশ করেন, যদি প্রতি বছর বাজেটে স্বাস্থ্য খাতে ১% বৃদ্ধি করা হয় তবে ইউনিভার্সেল স্বাস্থ্য সেবা বাস্তবায়ন সম্ভব হতো। তিনি জানান, স্বাস্থ্য বিষয়ক সমস্যা সমাধানে বেশ কিছু প্রস্তাব আগামী সংসদ অধিবেশনে উপস্থাপন করা হবে।

 

সভায় কমিউনিটি ক্লিনিক স্বাস্থ্য সহায়তা ট্রাস্ট এর সভাপতি অধ্যাপক ডা. সৈয়দ মোদাচ্ছের আলী বলেন, দেশব্যাপী ওয়ার্ড পর্যায়ে ১৩,৫০০ কমিউনিটি ক্লিনিক চালু রয়েছে। যার মধ্যে এবছর নদী ভাঙ্গনে ১৫০টি কমিউনিটি ক্লিনিক নদী গর্ভে বিলীন হয়েছে। সেই প্রেক্ষিতে উক্তস্থানে বিকল্প ব্যবস্থায় ক্লিনিক কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। যারা স্বাস্থ্য সেবা প্রদান করছেন তাদের প্রশিক্ষণ বৃদ্ধি করা হবে জানিয়ে তিনি আরও বলেন, সারাদেশে ১৩,৮২২ জন সিএইচসিপি নিয়োগ দেয়া হয়েছে যাদের মধ্যে ৫৪ ভাগ নারী। এছাড়াও আগামী সপ্তাহের মধ্যেই প্রতিটি কমিউনিটি ক্লিনিক সামাজিক যোগাযোগ ফেসবুকের মাধ্যমে সকল ক্লিনিককে এক প্লাটফর্মের আওতায় নিয়ে আসা হবে। খুব শীঘ্রই কমিউনিটি ক্লিনিকগুলোতে স্বাস্থ্যসেবা প্রদানের লক্ষে জনবল নিয়োগ দেয়া হবে। কমিউনিটি ক্লিনিকের যারা কাজ করছেন তাদের পদন্নোতির ব্যাপারও প্রক্রিয়াধীন রয়েছে। সম্পাদনা : ওমর ফারুক




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]