বাজেট পাশের আগেই বেড়েছে চিনি, তেল, আদা ও দুধের দাম

আমাদের নতুন সময় : 19/06/2019

রমজান আলী : ২০১৯-২০ অর্থবছরের বাজেট কার্যকর হতে এখনো ১২দিন বাকি। অথচ বাজেট পাশের আগেই নিত্যপণ্য চিনি, তেল, আদা ও গুড়োদুধের দাম বেড়ে গেছে। বাজেটে অর্থমন্ত্রী এসব পণ্যে শুল্ক বৃদ্ধির প্রস্তাব করায় দাম বেড়েছে বলে জানান বিক্রেতারা।

গতকাল মঙ্গলবার রাজধানীর কারওয়ান বাজার ঘুরে দেখা গেছে, চিনির দাম মণপ্রতি বেড়েছে ১২০ টাকা। চিনির পাশাপাশি ভোজ্যতেলের দামও মণপ্রতি ৯০ টাকা বেড়েছে। আর গুঁড়ো দুধের দাম আধা কেজির প্যাকেটে ২৫ টাকা পর্যন্ত বেড়েছে।

জানা গেছে, পাইকারিতে প্রতি মণ চিনি বিক্রি হয়েছিল ১ হাজার ৭০০ থেকে ১ হাজার ৭১০ টাকায়। বাজেটের আগেই এখন সেই চিনি প্রতি মণ দাম বেড়ে  ১ হাজার ৮১০ টাকায় বিক্রি হচ্ছে। আগে প্রতি কেজি চিনি আমদানিতে ১৪ টাকা শুল্ক পরিশোধ করতে হতো। নতুন বাজেটে শুল্ক বাড়িয়ে ১৮ টাকা করা হয়েছে বলে জানান ব্যবসায়ীরা।

প্রস্তাবিত বাজেট, আমদানিকৃত অপরিশোধিত চিনির শুল্ক টনপ্রতি ২ হাজার থেকে বাড়িয়ে ৩ হাজার টাকা, পরিশোধিত চিনির শুল্ক সাড়ে ৪ হাজার থেকে বাড়িয়ে ৬ হাজার ও সম্পূরক শুল্ক (আরডি) ২০ থেকে বাড়িয়ে ৩০ শতাংশে উন্নীত করা হয়েছে। নতুন বাজেটে ভ্যাট আরোপের ফলে ভোজ্যতেলের দামও বেড়েছে।

 

কারওয়ান বাজারের ব্যবসায়ী রহিম বলেন, বাজেটের আগে কেনা সয়াবিন তেল, চিনি ও পাম অয়েল সব ব্যবসায়ীরাই বেশি দামে বিক্রি করছে। তেলভেদে ৫০ থেকে ১০০ টাকা ও চিনিতে ২শ টাকা পর্যন্ত বেড়েছে।

খিলগাঁও বাজারের ব্যবসায়ী আরিফ হোসেন বলেন, পাইকারি ও খুচরা পর্যায়ে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বেড়েছে।

খুচরা বাজারে এখন ৮০ টাকার আদা ১৬০ টাকা, অর্থাৎ দ্বিগুণ বেড়েছে আদার দাম । এছাড়া ২০১৯-২০ অর্থবছরের বাজেট প্রস্তাবের পর থেকে রাজধানীতে বাড়তে শুরু করেছে সব ধরনের গুঁড়ো দুধের দাম। ৫০০ গ্রামে প্যাকেটের গুড়ো দুধের দাম সর্বোচ্চ ২৫ টাকা পর্যন্ত বেড়েছে। সম্পাদনা : ওমর ফারুক

 

 




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]